Cvoice24.com

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি যুদ্ধ শুরু

চবি প্রতিনিধি

প্রকাশিত: ১১:০৪, ১৬ আগস্ট ২০২২
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি যুদ্ধ শুরু

আজ থেকে শুরু হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতকের ভর্তি পরীক্ষা। বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হলো এবারের ভর্তিযুদ্ধ। মঙ্গলবার বেলা ১১টা থেকে শুরু হয়েছে পরীক্ষা। চলবে দুপুর ১২টা পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের ১৭টি কেন্দ্র ও হাটহাজারী কলেজে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

‘এ’ ইউনিটে আসন আছে ১ হাজার ২১২টি। এর বিপরীতে সকাল ও বিকাল দুই শিফটে ৫৪ হাজার ১০৬ জন পরীক্ষায় বসার কথা রয়েছে। সেই হিসাবে এক আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৪৫ জন।

এদিকে সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে প্রশাসন। রয়েছে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। 

ক্যাম্পাসে দূর-দূরান্ত থেকে আগত নারী অভিভাবকদের জন্য চারটি ছাত্রী হলেই বিশ্রামাগার প্রস্তুত করা হয়েছে, শহর থেকে আগত ভর্তিচ্ছুদের জন্য শাটল ট্রেনের আরো চারটি ট্রিপ বাড়ানো হয়েছে, অস্থায়ী বাথরুম ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে, ক্যাম্পাসের ভেতর অস্থায়ী খাবারের দোকান বসানো ও পোস্টারিং নিষিদ্ধ করা হয়েছে, সব প্রকার র‌্যাগিং নিষিদ্ধ করা হয়েছে, মেডিকেল টিম ও এম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া জায়গায় জায়গায় পর্যাপ্ত পরিমাণ লাইট ও সিসি ক্যামেরা বসানো হয়েছে। 

এবছরও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গাড়ি ভাড়া ও হোটেলগুলোতে অতিরিক্ত অর্থ আদায়ের ব্যাপারে কঠিন পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অতিরিক্ত অর্থ আদায় করা হলে সরাসরি প্রক্টর অফিসে অভিযোগ জানাতেও বলা হয়েছে। এছাড়া শহর থেকে ক্যাম্পাস পর্যন্ত প্রতিটি জায়গায় পুলিশ মোতায়েন করা থাকবে, যাতে ভর্তিচ্ছুরা কোনোরকম সমস্যায় না পড়ে।

প্রক্টর অধ্যাপক ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকে পাঁচ স্তরে সাজানো হয়েছে, যাতে আগতরা বিশ্ববিদ্যালয়ে এসে কোনোরকম সমস্যায় না পড়েন এবং নিরাপদে বাড়ি ফিরে যেতে পারেন। পাশাপাশি যাতায়াতের জন্য শাটল ট্রেনের ট্রিপ বাড়ানো হয়েছে, নারী অভিভাবকদের জন্য চারটি ছাত্রী হলেই বিশ্রামাগার প্রস্তুত রাখা হয়েছে, পর্যাপ্ত বিশুদ্ধ পানি ও টয়লেটের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও, যেকোনো সমস্যায় প্রক্টরিয়াল বডি সবসময় প্রস্তুত রয়েছে।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষায় চার ইউনিট ও দুই উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য আবেদন করেছেন ১ লাখ ৪৩ হাজার ৭২৪ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ২৯ জন শিক্ষার্থী।  এর মধ্যে ‘বি’ ইউনিটে ৩৫ হাজার ৭৭৯ জন, ‘সি’ ইউনিটে ১১ হাজার ৬০ জন, ‘ডি’’ইউনিটে ৩৯ হাজার ৩৯২ জন, ‘বি-১’ ইউনিটে ১ হাজার ৫৭৯ এবং ‘ডি-১’ ইউনিটে ১ হাজার ৮১১ জন পরীক্ষার্থী আবেদন করেছেন।

-সিভয়েস/এমডিআর/পিবি

সর্বশেষ

পাঠকপ্রিয়