Cvoice24.com

চবিতে ৩০ নভেম্বরের মধ্যে সিন্ডিকেট নির্বাচনের তফসিল চায় হলুদ দল

চবি প্রতিনিধি

প্রকাশিত: ১৪:১৭, ১৬ নভেম্বর ২০২২
চবিতে ৩০ নভেম্বরের মধ্যে সিন্ডিকেট নির্বাচনের তফসিল চায় হলুদ দল

আগামী ৩০ নভেম্বরের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনের তফসিল ঘোষণার দাবি জানিয়েছেন আওয়ামী ও বামপন্থী শিক্ষকদের সংগঠন হলুদ দল। সংগঠনটির আহ্বায়ক অধ্যাপক সেকান্দর চৌধুরীর স্বাক্ষরিত উপাচার্য বরাবর পাঠানো এক চিঠিতে এমন দাবি জানিয়েছে হলুদ দল।

এছাড়া অতিরিক্ত শিক্ষক নিয়োগ, উপাচার্য-ডিন বাগবিতণ্ডাসহ চলমান কয়েকটি ঘটনার পরিপ্রেক্ষিতও তুলে ধরা হয়েছে চিঠিতে। সেইসাথে এসব বিষয়ে উপাচার্যকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। তা না হলে পরবর্তীতে কর্মসূচি দেওয়ারও হুশিয়ারি দিয়েছে সংগঠনটি।

ওই চিঠিতে বলা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন- ১৯৭৩ অনুযায়ী সিন্ডিকেটসহ অন্যান্য বিধিবদ্ধ পর্ষদের শূন্যপদগুলো দ্রুততম সময়ে পূরণ করা আবশ্যক। বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটে শিক্ষকদের প্রতিনিধিত্বকারী অত্যন্ত গুরুত্বপূর্ণ ছয়টি পদ দীর্ঘদিন ধরে শূন্য। তাই আগামী ৩০ নভেম্বরের মধ্যে সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনের তফসিল ঘোষণার দাবি জানানো হয়েছে। একই সঙ্গে শিক্ষক প্রতিনিধিবিহীন আর কোনো সিন্ডিকেট সভা না করতেও অনুরোধ করা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, হলুদ দলের বেশ কয়েকজন শিক্ষকের পদোন্নতির আবেদন দীর্ঘদিন ধরে ফেলে রাখা হয়েছে। এ ধরনের কর্মকাণ্ডের ব্যাপারে তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করা হচ্ছে। ইতিপূর্বেও দলের অনেক শিক্ষকের পদোন্নতির আবেদন দীর্ঘদিন আটকে রেখে পদোন্নতি বিলম্বিত করা হয়েছে।

সম্প্রতি কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন সেকান্দর চৌধুরীকে সাদা কাগজে (রেজিস্ট্রারের স্বাক্ষর ও প্যাডবিহীন) বাংলাদেশ স্টাডিজ বিভাগের সভাপতির পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। হলুদ দল মনে করে, এ ধরনের ঘটনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার সুষ্ঠু পরিবেশের অন্তরায়।

উপাচার্য-ডিন বাগবিতণ্ডার বিষয়ে বলা হয়েছে, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন হেলাল উদ্দিন নিজামীর বিরুদ্ধে প্রশাসন কর্তৃক অবমাননা ও নিবর্তনমূলক পদক্ষেপে হলুদ দলের সভায় গভীর উদ্বেগ ও তীব্র ক্ষোভ প্রকাশ করা হয়। ভবিষ্যতে কোনো শিক্ষককে যেন প্রশাসনের রোষানলের শিকার না হতে হয় সে দাবিও জানানো হয়।

অতিরিক্ত শিক্ষক নিয়োগের বিষয়ে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের একটি সিন্ডিকেট সভায় বিজ্ঞাপনের অতিরিক্ত নিয়োগকে শুদ্ধাচার পরিপন্থী ঘোষণা করা হয়। অথচ পরবর্তী সিন্ডিকেট সভায় অতিরিক্ত নিয়োগ প্রদান করে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তির ক্ষতি করা হয়েছে।

চিঠিতে দ্রুত এসব বিষয়ে পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়। তা না হলে হলুদ দল পরবর্তী কর্মসূচি নিতে বাধ্য হবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়