Cvoice24.com

প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে আন্দোলনের ডাক চবি শিক্ষক সমিতির

চবি প্রতিনিধি

প্রকাশিত: ২২:০৮, ১৪ জানুয়ারি ২০২৩
প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে আন্দোলনের ডাক চবি শিক্ষক সমিতির

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসনের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে আন্দোলনের ডাক দিয়েছে শিক্ষক সমিতি।  শনিবার (১৪ জানুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে সংগঠনটির সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক আবদুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞাপ্তিতে এই আন্দোলনের ডাক দেন। তবে বিজ্ঞাপ্তিতে স্বাক্ষর দেখা যায়নি সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সজীব কুমার ঘোষের।

বিজ্ঞপ্তিতে শিক্ষকদের জ্যেষ্ঠতা লঙ্ঘন, সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনে গড়িমসি এবং শিক্ষক নিয়োগে গণমাধ্যমে প্রকাশিত দুর্নীতির অভিযোগ ও চারুকলা ইনস্টিটিউটে সৃষ্ট অচলাবস্থা নিরসনের ব্যাপারে কার্যকর উদ্যোগ গ্রহণে চরম ব্যর্থতার অভিযোগ উঠে প্রশাসনের বিরুদ্ধে। এসব অভিযোগের প্রেক্ষিতে আগামী (১৬ জানুয়ারি) সোমবার প্রশাসনিক ভবনের সামনে শিক্ষক সমিতির উদ্যোগে প্রতিবাদী মানববন্ধন কর্মসূচি পালন করার ঘোষণা দেয় শিক্ষক সমিতি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কার্যনিবাহী পরিষদের অনুষ্ঠিত সভার ৩নং আলোস্যসূচির অধীনে গৃহীত সিদ্ধান্ত সভার কার্যবিবরণী অনুযায়ী শিক্ষক সমিতির অব্যাহত দাবি সত্ত্বেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ধরে সিন্ডিকেটে বিভিন্ন ক্যাটাগরির শিক্ষক প্রতিনিধি নির্বাচন সম্পন্ন না করে চরম ভারসাম্যহীন একটি সিন্ডিকেটের মাধ্যমে প্রশাসনিক কার্যক্রম চালিয়ে যাওয়া, এক (০১) বছরের অধিক সময় ধরে পদোন্নতির জন্য আবেদনকৃত বেশ কিছু শিক্ষকের পদোন্নতি বোর্ড সভা সম্পন্ন না করে বারংবার সিন্ডিকেট সভা অনুষ্ঠানের মাধ্যমে তাঁদের ব্যাপক হয়রানি ও জ্যেষ্ঠতা লঙ্ঘনের মতো ক্ষতিসাধন করা, শিক্ষক নিয়োগসহ বিভিন্ন প্রশাসনিক অনিয়ম ও অসংগতির ব্যাপারে প্রকাশিত সংবাদ বা অভিযোগকে আমলে নিয়ে তথাকথিত নিয়োগ বাণিজ্য চক্র বা নিয়োগ কেলেঙ্কারির সাথে যুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে বিশ্বাসযাগ্য ও আইনগত ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হওয়া এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অন্যতম একটি সৃষ্টিশীল আন চর্চা কেন্দ্র চারুকলা ইনস্টিটিউটে প্রায় ২.৫ (আল্লাই) মাস যাবত চলমান অচলাবস্থা নিরসনের ব্যাপারে কার্যকর উদ্যোগ গ্রহণের ক্ষেত্রে চরম প্রশাসনিক ব্যর্থতার পরিচয় দিয়েছে প্রশাসন।

তাই ১৪ জানুয়ারি সকাল ১১টা থেকে প্রশাসনিক ভবনের সামনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে প্রতিবাদী মানববন্ধন কর্মসূচি পালন করা হবে। এছাড়া আন্দোলনের পরবর্তী কর্মসূচি মানববন্ধন থেকে ঘোষণা করা হবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়