Cvoice24.com

শীতের আমেজে চবিতে পিঠা-পুলির উৎসব 

চবি প্রতিনিধি

প্রকাশিত: ২১:৩৮, ২২ জানুয়ারি ২০২৩
শীতের আমেজে চবিতে পিঠা-পুলির উৎসব 

বাঙালিদের ঐতিহ্যবাহী খাবারের মধ্যে পিঠা-পুলি অন্যতম। কুয়াশামাখা শীতে পিঠা উৎসবের সঙ্গে মিশে আছে বাঙালির ঐতিহ্যবাহী সংস্কৃতির অনুসঙ্গ। সেই অনুসঙ্গ থেকেই হৃদয় হরণ, ডিম সুন্দরী, শামুক, ঝিনুক, পাকন, জামাই, হাতঝাড়া পিঠাসহ মজার মজার নামের সব পিঠার দেখা মিলল এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে।

প্রায় তিন বছর রবিবার (২২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে চবি সাংস্কৃতিক জোট আয়োজিত পিঠা উৎসবে এসব পিঠার দেখা মিলেছে।

এসব পিঠা ছাড়াও উৎসবে সুজির হালুয়া, খেজুর রসের পিঠা, সিলেটের হান্দেশ পিঠা, পাটি সাপ্টা, খেজুর রসের চুটকি, গাজরের হালুয়া, নলেন গুড়ের পায়েস, শাহী টুকরা, বরফি, জর্দা ও ডিম পিঠাসহ সর্বনিম্ন দশ টাকা থেকে ধরে ষাট টাকা পর্যন্ত প্রায় পঁচিশ-ত্রিশ রকমের পিঠার আয়োজন করা হয়।

দেশের বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী সব পিঠার আয়োজন নিয়ে সাংস্কৃতিক জোট পিঠা উৎসবে এবার পাঁচটি স্টল বসে। এগুলো হলো- অঙ্গন, চবি আবৃত্তি মঞ্চ, চবি বন্ধুসভা, লোকজ সাংস্কৃতিক সংগঠন ও চবি রঁদেভূ শিল্পীগোষ্ঠী। পিঠা-প্রিয়দের সমাগমে প্রায় প্রতিটি স্টলেই টাটকা পিঠা-পুলি খাওয়ার আমেজ ছিল পুরোদিন। 

তিন বন্ধুর সাথে পিঠা খেতে খেতে ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সানজিদা সওদা বলেন, অনেক দিন পর পিঠা উৎসব হচ্ছে। বন্ধু-বান্ধব নিয়ে পেট ভরে পিঠা খাচ্ছি। যদিও দামটা একটু বেশি। তবুও চাই, এরকম আয়োজন বারবার করা হোক। 

সমাজতত্ত্ব বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী পার্থ এক চুমুকে খেজুরের রসের পিঠা খাওয়া শেষে স্বাদ বর্ণনা করে বলেন, অসাধারণ সব পিঠা। বিশেষ করে খেজুরের রসের পিঠা। আগামী এক বছর জিহ্বায় স্বাদ লেগে থাকবে। ধন্যবাদ আয়োজকদের।  

পিঠা উৎসবের আয়োজক সংগঠন চবি বন্ধুসভার সাধারণ সম্পাদক আদিত্য গোস্বামী বলেন, অনেকদিন পর পিঠা উৎসবের আয়োজন করতে পেরে খুব ভালো লাগছে। বিশেষ করে পিঠাপ্রেমিদের সাড়া চোখে পড়ার মতো ছিল। 

পিঠার দাম নিয়ে তিনি আরও বলেন, সবকিছুর দাম বাড়ায় অন্য বছরের তুলনায় এবার পিঠার দামটাও একটু বেশি রাখতে হয়েছে। 

এছাড়া পিঠা উৎসব শেষে বিকালে আগত দর্শক-ক্রেতাদের উপভোগের জন্য সাংস্কৃতিক জোটের পাঁচটি সংগঠনের সমন্বয়ে আবৃতি, নাটক ও লোকগানের আয়োজন করা হয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়