Cvoice24.com

ক্যাম্পাস বন্ধ, এবার চবিতে চারুকলার শিক্ষার্থীদের অবস্থান

চবি প্রতিনিধি

প্রকাশিত: ১২:৩৫, ৫ ফেব্রুয়ারি ২০২৩
ক্যাম্পাস বন্ধ, এবার চবিতে চারুকলার শিক্ষার্থীদের অবস্থান

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অবস্থান নিয়েছে চারুকলা ইন্সটিটিউটের শিক্ষার্থীরা

এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অবস্থান নিয়েছে চারুকলা ইন্সটিটিউটের শিক্ষার্থীরা। চারুকলাকে মূল ক্যাম্পাসে স্থানান্তরের এক দফা দাবিতে রবিবার (৫ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে অবস্থান নেন তারা।

দ্বিতীয় বর্ষে শিক্ষার্থী আফরিন বিনতে আলম তমা বলেন, ‘৯৫ দিন পার হয়ে গেলেও এখনও কোন সুরাহা হয় নাই। আমাদের একটাই দাবি মূল ক্যাম্পাসে আসতে চাই। এতোদিন আমাদের দাবি ছিলো স্থানান্তরের প্রক্রিয়া যে চলতেছে তার কোনো প্রমাণ দেখানো। কিন্তু তারা আমাদের সুনির্দিষ্ট কিছুই দেখাতে পারেন নি। এখন আমাদের একটাই দাবি চারুকলা মূল ক্যাম্পাসে প্রত্যাবর্তন করা। হঠাৎ করে বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিছে। অনলাইনে ক্লাস নিবে এটা কোন সমাধান হতে পারে না। আমরা ক্লাস করলে সেটা ক্যাম্পাসে এসে করবো।’

আরেক শিক্ষার্থী মো. শহীদ বলেন, ‘আমাদের আন্দোলন চলমান থাকবে। ক্যাম্পাস যেহেতু বন্ধ করে দিয়েছে, সেহেতু আমরা মূল ক্যাম্পাসে কর্মসূচি পালন করবো। পর্যায়ক্রমে কর্মসূচি অব্যাহত থাকবে।’

গত বছরের ২ নভেম্বর থেকে চারুকলা ইন্সটিটিউটের শিক্ষার্থীরা ২২ দাবিতে ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচি শুরু করেন। শুরুতে তাদের আন্দোলন ইনস্টিটিউটের সংস্কার দাবিতে শুরু হলেও পরবর্তীতে তারা ইনস্টিটিউটকে মূল ক্যাম্পাসে স্থানান্তরের এক দফা দাবি জানাতে থাকেন। 

টানা ৮২ দিন আন্দোলনের পর গত ২৩ জানুয়ারি শিক্ষার্থীরা ক্লাসে ফিরলেও ৭ দিনের আল্টিমেটাম শেষে ৩১ জানুয়ারি থেকে আবারও ক্লাস বর্জন করে ইনস্টিটিউট অবরোধ করে তারা আন্দোলন শুরু করেন শিক্ষার্থীদের একাংশ।  

অপরদিকে, একইদিন ইনস্টিটিউটের মূল ফটকে সংস্কার আন্দোলনকারীদের পুনরায় তালা দেওয়ার প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীদের অপর একটি অংশ। এসময় তারা ক্লাস চালু রাখার দাবি জানান। এরইমধ্যে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির আশংকায় গত ১ ফেব্রুয়ারি দিবাগত রাত সাড়ে ১২টার দিকে পুলিশের সহায়তায় চারুকলায় অভিযান চালায় প্রক্টরিয়াল বডি। এর পরের দিনই সিন্ডিকেট সভা ডেকে এক মাসের জন্য চারুকলা ইনস্টিটিউট বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস শহর থেকে ২২ কিলোমিটার দূরে হাটহাজারীতে অবস্থিত। ২০১০ সালে চবি চারুকলা বিভাগ ও চট্টগ্রাম সরকারি চারুকলা কলেজকে একীভূত করার মধ্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে একটি চারুকলা ইনস্টিটিউট প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১১ সালের ২ ফেব্রুয়ারি নগরের বাদশাহ মিয়া চৌধুরী সড়কে বর্তমান চারুকলা ইনস্টিটিউটের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়