Cvoice24.com

চবি শিক্ষক সমিতির নির্বাচনে ভিসিপন্থীদের ভরাডুবি

চবি প্রতিনিধি

প্রকাশিত: ২১:৩৭, ৮ ফেব্রুয়ারি ২০২৩
চবি শিক্ষক সমিতির নির্বাচনে ভিসিপন্থীদের ভরাডুবি

সভাপতি মুস্তাফিজুর রহমান, সম্পাদক আবদুল হক। (বাম দিক থেকে)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ১১টি পদের মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৭টি পদে আওয়ামী-বামপন্থী শিক্ষকদের সংগঠন হলুদ দলের মনোনীত প্রার্থীরা জয়ী হয়েছেন। এতে করে ভরাডুবি হয়েছে হলুদ দল থেকে স্বতন্ত্র প্রার্থী হওয়া উপাচার্যপন্থী শিক্ষকদের। তারা ৪টি পদে জয়ী হয়েছেন।

১১টি পদের বিপরীতে এবার মনোনয়নপত্র জমা দিয়েছেন মোট ২৪ জন প্রার্থী। হলুদ দলের মনোনীত ১১ প্রার্থী ছাড়া বাকি সবাই হলুদ দল সমর্থিত স্বতন্ত্র প্রার্থী। তবে গতবারের মতো এবারও নির্বাচনে ছিল না বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের কোন প্রতিনিধি।

এবারের নির্বাচনে সভাপতি হিসেবে নির্বাচিত হলুদ দলের মনোনীত প্রার্থী ও রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান সিদ্দিকী। তিনি পেয়েছেন ৩৪৭ ভোট। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন সাধারণ সম্পাদক পদে হলুদ দল মনোনীত ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক আবদুল হক। তিনি পেয়েছেন ৩৫০ ভোট। 

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টায় এ ফলাফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার রসায়ন বিভাগের অধ্যাপক ড. মনির উদ্দিন। এদিন সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়ে দুপুর আড়াইটা থেকে ভোট গণনা শুরু হয়।

সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়াও সহ-সভাপতি পদে ৩৬৪ ভোট পেয়ে হলুদ দল মনোনীত নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আলা উদ্দিন, কোষাধ্যক্ষ পদে ৩৮১ ভোট পেয়ে হলুদ দল মনোনীত একাউন্টিং বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আলী আরশাদ চৌধুরী এবং যুগ্ম সাধারণ সম্পাদক পদে ৩৬৭ ভোট পেয়ে স্বতন্ত্র প্রার্থী জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. আদনান মান্নান নির্বাচনে জয় লাভ করেছেন। এছাড়াও নির্বাচনে কার্যনির্বাহী সদস্য পদে হলুদ দল ও স্বতন্ত্র থেকে তিনজন করে নির্বাচিত হয়েছেন।

তারা হলেন— স্বতন্ত্র প্রার্থী আইন বিভাগের অধ্যাপক ড. রকিবা নবী ৪০৭ ভোট, হলুদ দল মনোনীত প্রার্থী বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ শেখ সাদী ৩৮৬ ভোট, স্বতন্ত্র প্রার্থী ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেসের অধ্যাপক ড. মো. দানেশ মিয়া ৩৭৯ ভোট, হলুদ দল মনোনীত মার্কেটিং বিভাগের অধ্যাপক এস. এম. সালামত উল্যা ভূঁইয়া ৩৬৫ ভোট, স্বতন্ত্র প্রার্থী আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ফরিদুল আলম ৩৫৭ ভোট এবং হলুদ দল মনোনীত জেনেটিং ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. লায়লা খালেদা ৩৫১ ভোট পেয়েছেন।

প্রসঙ্গত, চবি শিক্ষক সমিতিতে গত বছর নির্বাচন হয়েছিলেন গত বছর ১৭ জানুয়ারি। এক বছরের জন্য এতে সভাপতি নির্বাচিত হয়েছিলেন ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. সেলিনা আখতার এবং সাধারণ সম্পাদক পদে মার্কেটিং বিভাগের শিক্ষক সজীব কুমার ঘোষ।

সর্বশেষ

পাঠকপ্রিয়