Cvoice24.com

সমুদ্রে ভাসমান ৩০ রোহিঙ্গা উদ্ধার

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৭:০৯, ২৭ এপ্রিল ২০২১
সমুদ্রে ভাসমান ৩০ রোহিঙ্গা উদ্ধার

সমুদ্রে ভাসমান একটি অচল বোট থেকে ৩০ রোহিঙ্গাকে উদ্ধার করেছে কোস্টগার্ড। মঙ্গলবার সকাল সাড়ে ৬টার দিকে বড় ডেইলপাড়া ঘাট এলাকা থেকে তাদের উদ্ধার করা হয়। এদের মধ্যে ২০ জন মহিলা, পাঁচ জন পুরুষ ও পাঁচ জন শিশু রয়েছে।

মঙ্গলবার দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার আমিরুল হক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এ বিষয়ে আমিরুল হক জানান, উদ্ধারকৃত রোহিঙ্গারা গত ২৩ এপ্রিল বাহারছড়া মেরিন ড্রাইভ এলাকার বড় ডেইলপাড়া ঘাট থেকে একটি নৌকায় করে মালয়েশিয়া যাওয়ার উদ্দেশে রওনা হয়। এরপর গত ২৫ এপ্রিল রাতে সমুদ্রে অবস্থানকালীন সময় তারা ডাকাতদের কবলে পড়ে। এ সময় ডাকাতদল তাদের মুল্যবান জিনিসপত্র নিয়ে যায় এবং নৌকার ইঞ্জিনটি বিকল করে দেয়।

তিনি বলেন, এরপর নৌকাটি নিয়ন্ত্রণহীনভাবে সমুদ্রে ভাসতে থাকে। এ খবরের ভিত্তিতে বাংলাদেশ কোস্ট গার্ড স্টেশান বাহারছড়ার উদ্ধারকারী দল দ্রুত ঘটনাস্থলে যায় এবং রোহিঙ্গাদের অক্ষত অবস্থায় উদ্ধার করতে সক্ষম হয়।

উদ্ধারকৃত রোহিঙ্গাদের বরাত দিয়ে কমান্ডার আমিরুল বলেন, দালালের মাধ্যমে তারা মালয়েশিয়া যাওয়ার জন্য রওনা হয়েছিল। তবে প্রকৃত দালালের নাম তারা কেউ বলতে পারেনি। উদ্ধারকৃত রোহিঙ্গাদের বিষয়ে রিফিউজি রিলিফ অ্যান্ড রিপ্যাট্রিয়েশন কমিশনের (আরআরসি) সঙ্গে সমন্বয়ের মাধ্যমে পরবর্তী কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি আরও বলেন, বাংলাদেশ কোস্ট গার্ডের এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, ডাকাতি দমন ও জননিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি উপকূলীয় অঞ্চলের উদ্ধার অভিযানে কোস্ট গার্ডে নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে এবং ভবিষ্যতেও থাকবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়