Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের স্পষ্ট রোডম্যাপ চায় বাংলাদেশ

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১২:৪০, ১৭ জুন ২০২১
রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের স্পষ্ট রোডম্যাপ চায় বাংলাদেশ

জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার-বিষয়ক বিশেষ দূতের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘের সুস্পষ্ট রোডম্যাপের ওপর জোর দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার-বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন এস বার্গেনারের সঙ্গে নিউইয়র্কে বুধবার (১৬ জুন) দ্বিপক্ষীয় বৈঠকে মন্ত্রী এ কথা বলেন।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। রোহিঙ্গা প্রত্যাবাসন দ্রুত শুরু না হলে এবং এ সমস্যা দীর্ঘায়িত হলে স্থানীয় জনগণসহ গোটা অঞ্চলের ওপর নেতিবাচক প্রভাব পড়বে বলেও পররাষ্ট্রমন্ত্রী বিশেষ দূতকে জানান। 

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন বলেন, ‘মানবিক বিবেচনায় আমরা রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি। মিয়ানমারে নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তনের ওপর এ সংকটের সমাধান নিহিত, যা গত চার বছরে সম্ভব হয়নি। আমরা চাই প্রত্যাবাসন বিষয়ে জাতিসংঘ স্পষ্ট একটি রোডম্যাপ তৈরি করুক।’

কক্সবাজারে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দীর্ঘসময় ধরে অবস্থানের নেতিবাচক দিক বিশেষ করে ওই এলাকায় বসবাসরত মূল জনগোষ্ঠীর ওপর বিরূপ প্রভাবের কথা বিশেষ দূতকে তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী। ভাসানচর প্রকল্পের বিষয় অবহিত করে মন্ত্রী বলেন, ‘এখানে রোহিঙ্গাদের অর্থনৈতিক কর্মকাণ্ডে নিয়োজিত হওয়ার সুযোগ রয়েছে।’ 
 
জাতিসংঘ যাতে ভাসানচরে মানবিক সহায়তা দেয় সে বিষয়টিও গুরুত্বের সঙ্গে তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী। ভাসানচর পরিদর্শন করতে বিশেষ দূত তার আগ্রহের কথা জানান।

সেই সঙ্গে মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের উপযোগী অনুকূল পরিবেশ তৈরি করা এবং অচিরেই যাতে সেই কাজ শুরু করা যায় সে জন্য জাতিসংঘ সদস্যরাষ্ট্রসহ দেশটির অভ্যন্তরীণ ও বাইরের ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ ও আলোচনা অব্যাহত রয়েছে বলেও জানান দূত ক্রিস্টিন এস বার্গেনার। 

সর্বশেষ

পাঠকপ্রিয়