Cvoice24.com

সিনহা হত্যায় প্রদীপসহ ১৫ জনের বিচার শুরু

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪০, ২৭ জুন ২০২১
সিনহা হত্যায় প্রদীপসহ ১৫ জনের বিচার শুরু

টেকনাফের বাহারছড়া চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় বরখাস্ত ওসি প্রদীপসহ ১৫ আসামির বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দিয়েছে আদালত। 

রোববার (২৭ জুন) কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাঈলের আদালত এ আদেশ দেন। এদিন সিনহা হত্যা মামলায় অভিযুক্ত ওসি প্রদীপসহ ১৫ আসামিকে আদালতে হাজির করা হয়।

আদালতের পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম জানান, ২৭ জুন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যা মামলার চার্জ গঠনের ধার্য্য দিন ছিল। এদিন সকালেই আসামিদের আদালতে হাজির করা হয়। এরপর দীর্ঘ শুনানি শেষে দুপুর সাড়ে ১২টায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু আদেশ দেয় আদালত। আগামী ২৬-২৮ জুলাই সাক্ষ্য গ্রহণ শুরুর তারিখ ধার্য করেছে আদালত। 

মামলায় আসামি পক্ষের আইনজীবী ছিলেন কক্সবাজার বারের এডভোকেট দিলীপ দাশ, মহিউদ্দিন খান, মোবারক হোসেন, চট্টগ্রাম হতে আসে এডভোকেট রানা দাশগুপ্ত, এডভোকেট চন্দন দাশসহ ১০-১২ জন আইনজীবী। রাষ্ট্রপক্ষে ছিলেন পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম ও বাদীর পক্ষে এডভোকেট মোহাম্মদ মোস্তফা, সাবেক পিপি এডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর মামলাটি আজ চার্জ গঠন বিষয়ে শুনানির জন্য দিন ধার্য ছিল।

এজাহারে ৯ জন আসামি থাকলেও তদন্ত কর্মকর্তা ১৫ জনকে আসামি ও ৮২ জনকে সাক্ষী করে অভিযোগপত্র দাখিল করেন। ১২ জন আসামি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন আদালতে। শুধুমাত্র প্রদীপ দাশ, রুবেল শর্মা, সাগর দেব স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেননি। দীর্ঘ শুনানি শেষে আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৩০২/২০১/১০৯/১১৪/১২০খ/৩৪ ধারায় অভিযোগ গঠন করে আদালত। আদালত স্বাক্ষীর জন্য দিন তারিখ ধার্য করার উল্লেখ করেছেন।

মামলায় অভিযুক্ত বরখাস্ত হওয়া টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাশ, কনস্টেবল সাগর দেব ও বাহারছরা পুলিশ তদন্ত কেন্দ্রের এসআই নন্দদুলাল রক্ষিতের পক্ষের আইনজীবীরা ফৌজদারী কার্যবিধির ২৬৫ (গ) ধারায় মামলার দায় থেকে অব্যাহতি ও জামিনের আবেদন করলেও আদালত শুনানি শেষে তা নামঞ্জুর করেন।

এরআগে গত ১০ জুন  সাবেক ওসি প্রদীপ ও এসআই নন্দদুলালের জামিন চেয়ে আদালতে আবেদন জানানো হয়েছিল। কিন্তু ওই দিন আদালতে নথি উপস্থাপিত না হওয়ায় শুনানি হয়নি। ১৩ জুন এ নিয়ে পুনরায় আদালতে আবেদন করা হয়। আদালত আবেদনটি আমলে নিয়ে শুনানির জন্য ২৭ জুন দিন ঠিক করেছিলেন। এছাড়া এ মামলায় অভিযুক্ত কনস্টেবল সাগর দেব গত ২৪ জুন কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতে আত্মসমর্পণ করে জামিন প্রার্থনা করেন। আদালত তার জামিন আবেদনের বিষয়ে শুনানির জন্য রোববার দিন ধার্য করেছিলেন। একই দিন তাদের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়। 

উল্লেখ্য, ২০২০ সালের ৩১ জুলাই রাতে কক্সবাজারের টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে গাড়ি তল্লাশিকে কেন্দ্র করে বিতণ্ডায় পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান। এ ঘটনায় গত ৫ আগস্ট নিহতের বড় বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সাবেক ইনচার্জ (পরিদর্শক) লিয়াকত আলীকে প্রধান করে টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশসহ ৯ পুলিশ সদস্যকে আসামি করে মামলা করেন। আদালত মামলাটির তদন্ত করার আদেশ দেন র‍্যাবকে। এরপর গত ৬ আগস্ট প্রধান আসামি লিয়াকত আলী ও প্রদীপ কুমার দাশসহ সাত পুলিশ সদস্য আদালতে আত্মসমর্পণ করেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়