Cvoice24.com

১৪ দিনে কক্সবাজারে তিন হাতির মৃত্যু

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত: ১৭:০৮, ২১ নভেম্বর ২০২১
১৪ দিনে কক্সবাজারে তিন হাতির মৃত্যু

মৃত হাতি। ছবিঃ সংগৃহীত

কক্সবাজারের সদর উপজেলার ইসলামাবাদ ইউনিয়ন থেকে একটি হাতি শাবকের মরদেহ উদ্ধার করেছে বনবিভাগ। কক্সবাজারে এ নিয়ে একমাসে তিনটি হাতির মৃত্যু হয়েছে। এছাড়াও এ মাসে চট্টগ্রামের সাতকানিয়া ও বাঁশখালী থেকেও উদ্ধার করা হয় দুইটি হাতির মরদেহ।

রোববার (২১ নভেম্বর) সকালে ইসলামাবাদ ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের গজালিয়ার স্লিবা নামক এলাকা থেকে সর্বশেষ মৃত শাবকের লাশ উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানান, আজ সকালে মৃত অবস্থায় হাতি শাবকটি পড়ে থাকতে দেখে বনবিভাগকে খবর দিলে তারা এসে উদ্ধার করেন। এর আগেও ২টি হাতির মৃত্যু হয়েছে। এনিয়ে কক্সবাজারে তিনটি হাতির মৃত্যু হলো।

বনবিভাগের বিট কর্মকর্তা আলাউদ্দিন বলেছেন, পাহাড়ের টিলা থেকে খালের খাদে পড়ে হাতিটি মারা যেতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা যাচ্ছে। প্রাণি সম্পদ বিভাগ থেকে চিকিৎসক এসে পোস্টমর্টেম করেছে। রিপোর্ট পেলে হাতির মৃত্যুর আসল কারণ জানা যাবে। এছাড়া বাচ্চা হাতিটির বাম ও ডান পায়ে বৈদ্যুতিক শকের চিহ্ন থাকার কথা জানান তিনি।  

উল্লেখ্য, গত ৯ নভেম্বর ভোরে কক্সবাজারের চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের পূর্ণগ্রাম বনবিট এলাকার হাইথারাঘোনা গ্রামে একটি হাতিকে মাথায় গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় চকরিয়া থানায় মামলা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত এক ব্যক্তিকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়। এর চারদিন পরই ১৩ নভেম্বর সকাল ১০টার দিকে কক্সবাজারের চকরিয়ায় সংরক্ষিত বনাঞ্চলে হারবাং ইউনিয়নে ছড়াখোলা গ্রামে বৈদ্যুতিক শকে বন্য হাতির মৃত্যু হয়।

এছাড়া, ৬ নভেম্বর চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডে ও ১২ নভেম্বর চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়নের পূর্ব চাম্বল ৭ নম্বর ওয়ার্ডের ছোটবিল এলাকা থেকে মৃত হাতির মরদেহ উদ্ধার করা হয়।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়