Cvoice24.com

হাতির প্রতিশোধ!

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২২:২০, ২৮ নভেম্বর ২০২১
হাতির প্রতিশোধ!

ফাইল ছবি।

প্রতিশোধ! কারো আক্রমণে তার বিপরীতে তাকেও আঘাত করা। তবে প্রতিশোধ নেওয়াটা শুধু মানুষের বেলায় দেখা গেলেও এবার স্বগোত্রের কাউকে হত্যার প্রতিশোধ নিলো যেন এক হাতি। ঘটনাটি কক্সবাজারের চকরিয়া উপজেলার জঙ্গল হারবাং এলাকার। হাতির প্রতিশোধের আক্রমণে প্রাণ হারিয়েছেন ওই এলাকার জানে আলম (৩৫) নামে এক ব্যক্তি।

শনিবার (২৭ নভেম্বর) সন্ধ্যার দিকে জঙ্গল হারবাংয়ের ওই এলাকায় গেলে হাতির পাল তাকে আক্রমণ করে এবং ঘটনাস্থলেই মারা যান তিনি।

জানা গেছে, বৈদ্যুতিক ফাঁদ পেতে হাতি হত্যার ঘটনায় অভিযুক্ত হওয়ার ২ সপ্তাহের মাথায় হাতির আক্রমণে প্রাণ হারিয়েছেন কক্সবাজারের চকরিয়া উপজেলার জানে আলম (৩৫)। তিনি গত ১৩ তারিখে চকরিয়া উপজেলার জঙ্গল হারবাং এলাকায় হাতি হত্যার ঘটনায় দায়ের হওয়া মামলার ২ নম্বর আসামি।

চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. শফিকুল ইসলাম গণমাধ্যমকে জানান, সম্প্রতি জঙ্গল হারবাং এলাকায় বৈদ্যুতিক ফাঁদ দিয়ে ১৫ বছর বয়সী এক পুরুষ হাতিকে হত্যা করা হয়। ময়নাতদন্তে বৈদ্যুতিক ফাঁদ দিয়ে হত্যার প্রমাণ পাওয়া গেছে। এ ঘটনায় দায়ের করা মামলার ৫ আসামির মধ্যে হারবাং ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের সামশুল আলমের ছেলে নিহত জানে আলম ২ নম্বর আসামি ছিলেন।

বিশিষ্ট বন্যপ্রাণী বিশেষজ্ঞ ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক মনিরুল এইচ খান জানান, হাতি তাদের ওপর হুমকি সৃষ্টিকারীকে স্বল্প সময়ের জন্য চিনতে পারে। সে অনুযায়ী স্বগোত্রের কাউকে হত্যার প্রতিশোধ নিতে পারে হাতি।

উল্লেখ্য, গত ৯ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত কক্সবাজারে তিন হাতির মৃত্যু হয়েছে। এছাড়া, ৬ নভেম্বর চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডে ও ১২ নভেম্বর চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়নের পূর্ব চাম্বল ৭ নম্বর ওয়ার্ডের ছোটবিল এলাকা থেকে মৃত হাতির মরদেহ উদ্ধার করা হয়।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়