Cvoice24.com

মহেশখালীতে বকেয়ার দাবিতে এসপিএম প্রকল্পের শ্রমিকদের আন্দোলন

মহেশখালী প্রতিনিধি

প্রকাশিত: ১৮:২২, ১৮ আগস্ট ২০২২
মহেশখালীতে বকেয়ার দাবিতে এসপিএম প্রকল্পের শ্রমিকদের আন্দোলন

কক্সবাজারের মহেশখালীতে বকেয়া টাকার দাবিতে আন্দোলন শুরু করেছে সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) প্রকল্পের শ্রমিকরা।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুর ১টা থেকে শ্রমিকরা উপজেলার কালারমারছড়া ইউনিয়নের সোনারপাড়া এলাকায় প্রকল্পের সামনে এ আন্দোলন শুরু করে। 

খোঁজ নিয়ে জানা যায়, আমদানি করা জ্বালানি তেল জাহাজ থেকে দ্রুত ও সাশ্রয়ীভাবে খালাস করার জন্য গভীর সমুদ্রে ডাবল পাইপলাইনের সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) প্রকল্পের কাজ শুরু হয়। এই প্রকল্পের জন্য কালারমারছড়া সোনারপাড়ায় স্টোরেজ ট্যাংক স্থাপন করা হয়। প্রকল্প নির্মাণের ৯৫ ভাগ কাজ শেষ হয়েছে ইতিমধ্যে। এরই মধ্যে শুরু হয়েছে বকেয়া টাকার জন্য শ্রমিকদের আন্দোলন।

আন্দোলনকারী শ্রমিকরা জানান, গত ৫ মাস ধরে প্রায় শতাধিক শ্রমিকের বকেয়া বেতন আটকে রেখে কাজ থেকে ছাঁটাই করা হচ্ছে। একাধিকবার বকেয়া বেতন শিট জমা করেও বেতন পায়নি তারা। তাই বাধ্য হয়ে আন্দোলনে নেমেছেন তারা। 

এসপিএম প্রকল্পের সিটিএল কোম্পানিতে কর্মরত শ্রমিক কবির জানান, বিগত পাঁচ মাস ধরে প্রায় ৮০-৯০ জন শ্রমিক নিয়ে রং, প্লাস্টার ও ফুটিং বাবদ কন্ট্রাক্টে কাজ করিয়ে প্রায় পাঁচ লাখ টাকার বিল বকেয়া রেখেছে প্রকল্প কর্তৃপক্ষ। বারবার বকেয়া বিল জমা দিতে চাইলেও জমা নেয়নি উল্টো তাদের কাজ থেকে ছাঁটাই করে দিয়েছে। 

মোহাম্মদ ইয়াসিন নামের অপর এক শ্রমিক জানান, তেলের ট্যাংকে ১৮ জন শ্রমিক নিয়ে ২২ দিন কাজ করেও বেতন না দিয়ে ছাঁটাই করে দিয়েছে। বিল চাইলে নানানভাবে হয়রানি করে আসছে। 

এদিকে আন্দোলনের খবরে ঘটনাস্থলে যান মহেশখালী থানার অফিসার ইনচার্জ প্রনব চৌধুরী। তিনি সাংবাদিকদের জানান, শ্রমিকরা বিচ্ছিন্নভাবে আন্দোলন করছে। তাদের দাবির বিষয়ে প্রকল্প কর্তৃপক্ষ ও স্থানীয় চেয়ারম্যানের সাথে কথা বলেছি ইতিমধ্যে।

কালারমারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তারেক বিন ওসমান শরীফ জানিয়েছেন, শ্রমিকদের দাবীর বিষয় নিয়ে কালকের মধ্যে কর্তৃপক্ষের সাথে বসে সমাধানের উদ্যোগ নেয়া হবে। 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়