Cvoice24.com

১০ বছরেও মিলেনি সেই উত্তম বড়ুয়ার খোঁজ

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত: ১০:২৮, ২৯ সেপ্টেম্বর ২০২২
১০ বছরেও মিলেনি সেই উত্তম বড়ুয়ার খোঁজ

উত্তম বড়ুয়ার খোঁজ মিলেনি ১০ বছরেও

যেই উত্তম বড়ুয়ার ফেসবুকে পবিত্র কুরআন অবমাননার ছবি পোস্ট করার অভিযোগ তুলে উস্কানিমূলক মিছিল সহকারে ২০১২ সালের ২৯ সেপ্টেম্বর রাতে বৌদ্ধ মন্দির ও বসতঘরে হামলা চালিয়ে অগ্নিসংযোগ, ভাঙচুর ও লুটপাট চালানো হয়েছিল, ঘটনার ১০ বছর পার হয়ে গেলেও আজও মিলেনি সেই উত্তমের খোঁজ।  

রামুর ফতেখাঁরকুল ইউনিয়নের হাইটুপি গ্রামের সুদত্ত বড়ুয়ার ছেলে উত্তম রামু সাব-রেজিস্ট্রি অফিসের দলিল লেখকের কাজ করতেন।

তার পরিবারের সদস্যরা জানিয়েছেন, ঘটনার দিন রাত ৮টার দিকে বাড়ি থেকে বেরিয়ে আর বাড়ি ফেরেনি উত্তম। তিনি জীবিত না মৃত, সে খবরও  জানে না পরিবারের সদস্যরা। ঘটনার পর বহুদিন আইন-শৃঙ্খলা বাহিনী চিরুনি তল্লাশী চালিয়ে উত্তম বড়ুয়ার খোঁজ করেছে। কিন্তু কোনো খোঁজ মেলেনি। তবে এলাকায় গুঞ্জন রয়েছে উত্তম থাইল্যান্ড কিংবা মিয়ানমারে পালিয়ে গেছেন। 

খোঁজ নিয়ে জানা গেছে, অষ্টম শ্রেণীতে পড়া একমাত্র ছেলেকে নিয়ে বাপের বাড়িতে থাকেন স্ত্রী রিতা। তারা মোটামুটি ভালো জীবন যাপন করছে। 

উত্তমের খোঁজ জানতে চাইলে রামু থানার ওসি মো. আনোয়ার হোসাইন বলেন, একটি মামলায় উত্তম প্রধান আসামি হলেও তার ব্যাপারে পুলিশের কাছে কোনো ধরনের তথ্য নেই। 

প্রসঙ্গত, ২০১২ সালের ২৯ সেপ্টেম্বর উত্তম বড়ুয়া নামের এক বৌদ্ধ যুবকের ফেসবুকে পবিত্র কোরআন অবমাননার একটি ছবি ট্যাগকে কেন্দ্র করে রামুতে সংঘটিত হয় ভয়াবহ ঘটনা। পরে রাতের অন্ধকারে রামুতে ১২টি বৌদ্ধ বিহার, ৩০টি বসতঘরে হামলা, ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করে দুস্কৃতিকারীরা। পরদিন ৩০ সেপ্টেম্বর রাতে একইভাবে উখিয়া ও টেকনাফে ৭টি বৌদ্ধ বিহার ও ১১টি বসতিতে হামলা ও অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। ঘটনার রাত থেকে সেই উত্তম বড়ুয়া নিরুদ্দেশ রয়েছে!

এই সহিংস ঘটনার পর পুলিশ বাদী হয়ে এজাহারভুক্ত ৩৭৫ জনসহ ১৫ হাজার ১৮২ জনের বিরুদ্ধে ১৯টি মামলা দায়ের করা হলেও পরবর্তীতে এসব মামলায় ৯৪৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয়া হয়। তার মধ্যে একটি আপোষের মাধ্যমে নিষ্পত্তি হয়ে গেছে, দুটি পুনঃতদন্তধীন রয়েছে। ১৬টি বিচারাধীন রয়েছে।

সাম্প্রদায়িক হামলার পরের বছরই সরকারি উদ্যোগে সব বৌদ্ধ পল্লী, বসত ঘর নির্মাণের পাশাপাশি ধ্বংস হওয়া ১৯টি বৌদ্ধবিহার ও মন্দির নতুনভাবে তৈরি করে দেওয়া হয়।


 

সর্বশেষ

পাঠকপ্রিয়