Cvoice24.com

পেকুয়ায় সাড়া ফেলেছে রাইস ট্রান্সপ্লান্টের মাধ্যমে বোরোর চারা রোপন

পেকুয়া প্রতিনিধি

প্রকাশিত: ১৯:০০, ২৯ জানুয়ারি ২০২৩
পেকুয়ায় সাড়া ফেলেছে রাইস ট্রান্সপ্লান্টের মাধ্যমে বোরোর চারা রোপন

কক্সবাজারের পেকুয়ায় প্রথমবারের মত রাইস ট্রান্সপ্লান্টের মাধ্যমে বোরো ধানের চারা রোপন পদ্ধতি ব্যাপক সাড়া ফেলেছে। 

রবিবার (২৯ জানুয়ারি) পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নের মহুরী পাড়া এলাকায় উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর পেকুয়ার সার্বিক তত্বাবধানে রাইস ট্রান্সপ্লান্টের মাধ্যমে বোরো ধানের চারা রোপন করেন ওই এলাকার কৃষক খালেদ বিন সমাদ।

কৃষি অফিস সূত্রে জানা যায়, কৃষকদের উৎপাদন খরচ কমিয়ে উৎপাদন বাড়াতে সরকার ৭০% ভর্তুকিতে ও ৩০% টাকা দিয়ে কৃষকদেরকে রাইস ট্রান্সপ্লান্ট মেশিন কিনার সুযোগ করে দিয়েছেন। এতে করে একদিকে খরচ কমবে অন্যদিকে ফসল উৎপাদন বাড়বে। 

এদিকে কৃষক খালেদ বিন সমাদ বলেন, রাইস ট্রান্সপ্লান্টের মাধ্যমে এক ঘণ্টায় ৪০ শতক জমির ধানের চারা রোপন করা যায়। সময় ও খরচ বাঁচবে বাড়বে ফসল বাড়বে উৎপাদন। আমার জমিগুলোর ধান রোপন করে অন্য জনের জমিও রোপন করছি। উপজেলা কৃষি অফিসের সহযোগিতার মাধ্যমে এ মেশিন কিনতে পেরেছি। কৃষি অফিসার ও ব্লক অফিসারের সার্বিক দিক নির্দেশনা নিচ্ছি। 

কৃষক নুরুল হোছাইন জানায়, এই পদ্ধতিতে আমার জমিতে চারা রোপন করেছি। স্বাভাবিকভাবে করলে ৫ হাজার টাকা খরচ হয় কিন্তু এ মেশিন দিয়ে করায় ৩ হাজার টাকা খরচ হয়েছে।

উপজেলা কৃষি অফিসার তপন কুমার জানান, রাইস ট্রান্সপ্লান্টের মাধ্যমে ধানের চারা রোপন করলে একদিকে যেমন খরচ বাঁচবে অন্যদিকে উৎপাদন ও বাড়বে। স্বাভাবিকভাবে রোপন করলে ৪ হাজার ৫ শত টাকা খরচ হয় মেশিন দিয়ে করলে ২ হাজার ৮ শত টাকা কিংবা ৩ হাজারের মধ্যে করা সম্ভব। এ মেশিনটি বাজার মূল্য ৪ লক্ষ টাকা কিন্তু সরকার ৭০% ভর্তুকিতে ১ লক্ষ ২০ হাজার টাকায় দিচ্ছে কৃষকদের।

সর্বশেষ

পাঠকপ্রিয়