Cvoice24.com
ঈদের শুভেচ্ছা  :: CVoice24

উপজেলায় যথাযোগ্য মর্যাদায় মাতৃভাষা দিবস পালিত

উপজেলা প্রতিনিধি

প্রকাশিত: ২১:৩৯, ২১ ফেব্রুয়ারি ২০২১
উপজেলায় যথাযোগ্য মর্যাদায় মাতৃভাষা দিবস পালিত

রাউজানে দাশপাড়া অখিল সরকারি প্রাথমিক বিদ্যালয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি

চট্টগ্রামের বিভিন্ন উপজেলা রবিবার (২১ ফেব্রুয়ারি) যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। এছাড়া আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বইমেলাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রাউজান :

রাউজান পৌর সদন মুন্সিরঘাটাস্থ দাশপাড়া অখিল সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠার ৮৪ বছর পর স্থাপিত শহীদ মিনার উদ্বোধনের মধ্য দিয়ে স্কুলে শিক্ষার্থীদের সাথে নিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সাংসদ এ বি এম ফজলে করিম চৌধুরী। 

এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম এহেছানুল হায়দর চৌধুরী বাবুল, উপজেলা আ.লীগের সভাপতি মুক্তিযোদ্ধা কাজী আবদুল ওয়াহাব, সিনিয়র সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম, নবনির্বাচিত পৌর মেয়র জমির উদ্দিন পারভেজ, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুল কুদ্দুস, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি স্বপন দাশ গুপ্ত ও বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

এসময় রাউজানের সাংসদ এ বি এম ফজলে করিম চৌধুরী বলেন, ‘রাউজানে হাতেগোনা কয়েকটি ছাড়া প্রায়ই শিক্ষাপ্রতিষ্ঠানে নিজস্ব শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। যেসব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই, সেগুলো শিগগিরই নির্মাণ করা হবে।’ 

দাশপাড়া অখিল প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি স্বপন দাশগুপ্ত বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী ও রাউজানের সাংসদ এ বি এম ফজলে করিম চৌধুরীর প্রচেষ্টায় আমার স্কুলের শিক্ষার্থীরা শহীদ মিনার পেয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আমরা কৃতজ্ঞ।’ 

এ প্রসঙ্গে রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ বলেন, ‘জেলা পরিষদের অর্থায়নে শহীদ মিনারটি নির্মাণ করা হয়েছে। রাউজানে শতভাগ শহীদ মিনার নিশ্চিতকরণের লক্ষ্যে যেসব বিদ্যালয়ে এখনো শহীদ মিনার নির্মিত হয়নি সেসব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিানার নির্মাণের পরিকল্পনা রয়েছে।’ দেশের সকল ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন মাওলানা বোরহান কাদের।

ফটিকছড়ি :

ফটিকছড়িতে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পণের মাধ্যমে অনুষ্ঠানের কর্মসূচী শুরু হয়।

উপজেলা প্রশাসন আয়োজিত এ আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ত্বরিকত ফেডারেশনের চেয়ারম্যান, ফটিকছড়ি সাংসদ আলহাজ্ব সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী এমপি।

ফটিকছড়ি উপজেলা সুযোগ্য নির্বাহী অফিসার মো. সায়েদুল আরেফিনেরর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হুসাইন মো. আবু তৈয়ব, সহকারী কমিশনার ভূমি জিসান বিন মাজেদ, বিটিএফ’র যুগ্ম মহাসচিব আলহাজ্ব তৈয়বুল বশর মাইজভাণ্ডারী, ফটিকছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন মহুরী, মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন নাহার মুক্তা, ফটিকছড়ি পৌরসভা মেয়র আলহাজ্ব ইসমাইল হোসেন, ফটিকছড়ি অফিসার ইনচার্জ রাবিউল হোসেন প্রমুখ।

এছড়া বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা ও তালুকদার একতা সংঘ, সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠন সত্যের জ্যোতি ব্লাড ব্যাংক পরিচালনা পরিষদসহ বিভিন্ন সংগঠনের নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়।

রাঙ্গুনিয়া :

রাঙ্গুনিয়ায় ভাষা শহীদদের স্মরণে বই প্রেমীদের উন্মুক্ত পাঠাগার ‘পাঠশালা রাঙ্গুনিয়া’র  উদ্যোগে দিনব্যাপী অমর একুশে বইমেলার আয়োজন করা হয়েছে। রবিবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত রাঙ্গুনিয়া উপজেলার হরিণ গেইট সংলগ্ন পাঠাগার পাঙ্গণে এ বইমেলা অনুষ্ঠিত হয়।

বই মেলার উদ্বোধন করেন লেখক সৈয়দ মনজুর মোরশেদ ও মাওলানা মাহবুবর আলম। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শেখ সোহেল রানা, সুজন আহসান,
রিয়াজ মোরশেদ সায়েম প্রমুখ।

মাতৃভাষা দিবসে রাঙ্গুনিয়ায় বইমেলায় বইপ্রেমিদের ভিড়।

মাতৃভাষা দিবস উপলক্ষে জনসাধারণকে বই পড়ায় উৎসাহি করতে প্রতটি বইয়ের মূল্য নির্ধারণ করা হয়েছে ২০টাকা। একজন পাঠক সর্বোচ্চ দু’টি বই সংগ্রহ করতে পারছেন। বইমেলার পাশাপাশি ভাষা আন্দোলনের চিত্র প্রদশর্নীর আয়োজন করা হয়।

‘পাঠশালা রাঙ্গুনিয়া’র এডমিন শিশির মোরশেদ বলেন, ‘সবাইকে বইমুখী করার লক্ষ্যে ও ভাষা শহীদদের স্মরণে আজকের এই অমর একুশে বইমেলার আয়োজন। বইবিক্রি নয়, সবার কাছে বই পৌঁছে দেওয়াই আমাদের লক্ষ্য এবং কেউ চাইলে ১০ টাকার সদস্য কার্ডের মাধ্যমে আজীবন সদস্য হয়ে পাঠাগার থেকে ফ্রিতে বই সংগ্রহ করে পড়তে পারবে।’

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়