Cvoice24.com

নতুন ইসির প্রথম পরীক্ষা কুমিল্লায়

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৪:০৭, ২৫ এপ্রিল ২০২২
নতুন ইসির প্রথম পরীক্ষা কুমিল্লায়

কুমিল্লা সিটি কর্পোরেশন

আগামী ১৫ জুন ভোটের দিন রেখে কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। 

সোমবার (২৫ এপ্রিল) বেলা ১১টার দিকে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইসি সম্মেলন কক্ষে নতুন কমিশনের দ্বিতীয় সভা শেষে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সভাশেষে সাংবাদিকদের এ তথ্য জানান ইসি সচিব মো: হুমায়ুন কবীর খোন্দকার। তিনি বলেন, এটি নতুন কমিশনের অধীনে প্রথম বড় কোন ভোট। এবার ভোট হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ। তাই এই ভোটে সব দলের অংশগ্রহণ চায় ইসি। 

ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন দাখিলের শেষ দিন ১৭ মে, মনোনয়ন যাচাই-বাছাই ১৯ মে, মনোনয়ন প্রত্যাহার ২৬ মে এবং প্রতীক বরাদ্দ ২৭ মে এবং ভোটগ্রহণ ১৫ জুন। একই দিনে ভোট হবে ৬ পৌরসভা ও ১৩৫ ইউনিয়নে। সবগুলো ভোটই হবে ইভিএম এ। 

কুসিকে সর্বশেষ ২০১৭ সালের ৩০ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হয়। আর প্রথম সভা অনুষ্ঠিত হয় একই বছরের ১৭ মে। আইন অনুযায়ী প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর হয় নির্বাচিত করপোরেশনের মেয়াদ। সেই অনুযায়ী এই সিটির মেয়াদ শেষ হবে চলতি বছরের ১৬ মে। মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়। সেদিক থেকে গত ১৬ নভেম্বর এই সিটি নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে।

দুটি পৌরসভাকে একীভূত করে ২০১১ সালে কুমিল্লা সিটি করপোরেশন গঠন করা হয়। ওই বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৭ সালে এসে এ সিটি পার্শ্ববর্তী কয়েকটি ইউপিকে অন্তর্ভুক্ত করে আয়তন বাড়ানো হয় প্রায় তিনগুণ। এতে দেখা দেয় সীমানা জটিলতা। বর্তমানে এই সিটিতে ২৭টি সাধারণ ওয়ার্ড রয়েছে।

 

-সিভয়েস/পিবি

সর্বশেষ

পাঠকপ্রিয়