Cvoice24.com

জট কমাতে বন্দরে প্রতিদিনই পণ্য খালাসের নির্দেশ

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৪, ১৯ এপ্রিল ২০২১
জট কমাতে বন্দরে প্রতিদিনই পণ্য খালাসের নির্দেশ

ফাইল ছবি

লকডাউনে আমদানিকারকদের সহযোগিতা না পাওয়ায় বন্দরে কমেছে মাল খালাসের গতি। ফলে বন্দরে আরও কন্টেইনার জটের আশঙ্কা করছে বন্দর কর্তৃপক্ষ। তাই পণ্যজট কমাতে সপ্তাহের অন্য দিনগুলোর মতো শুক্র, শনি ও রবিবারও বন্দর থেকে পণ্য দ্রুত ডেলিভারি নিতে স্টেক হোল্ডারদের তাগাদা দিচ্ছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

রবিবার (১৮ এপ্রিল) কনটেইনার জট কমাতে বন্দরের পাঠানো ওই চিঠিতে চট্টগ্রাম চেম্বার, বিজিএমইএ ও বিকেএমইএকে দ্রুত ডেলিভারির বিষয়ে তাগিদ দেয়া হয়েছে।

জানা যায়, আমদানিকারকগণ সপ্তাহের অন্যান্য দিন পণ্য খালাস করলেও ব্যাংক বন্ধ থাকা এবং আমদানিসংক্রান্ত কাগজপত্র হাতে না পাওয়ার কারণে দীর্ঘদিন ধরেই আলোচ্য তিনদিন পণ্য কম খালাস করতো। তাই পণ্যজট কমাতে সপ্তাহের অন্য দিনগুলোর মতো শুক্রবার থেকে রবিবার বন্দর থেকে পণ্য দ্রুত ডেলিভারি নিতে স্টেক হোল্ডারদের তাগাদা দিচ্ছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা যায়, বন্দরে বর্তমান ৩৬ হাজারের বেশি টিইইউএস কনটেইনার পণ্য পড়ে আছে, যা খালাস করা হয়নি। আগে প্রতিদিন ৩ থেকে ৪ হাজার টিইইউএস কনটেইনার পণ্য খালাস করা হতো। এখন লকডাউন পরিস্থিতিতে খালাস করা হচ্ছে ১ হাজার ২শ থেকে ১ হাজার ৮শ টিইইউএস কনটেইনার। কিন্তু আমদানিকারক ও সংশ্লিষ্টরা শুক্র, শনি ও রবিবার এই দিনগুলোতে পণ্য ডেলিভারি নিতে চান না। অথচ সপ্তাহের ছুটির দিনগুলোতে সড়কেও চাপ কম থাকে। ওই দিনগুলোতে পণ্য ডেলিভারি নেওয়া অধিকতর সহজ।

বন্দর সচিব ওমর ফারুক সিভয়েসকে বলেন, ‘ব্যাংক বন্ধ থাকা, আমদানি সংক্রান্ত কাগজপত্র হাতে না পাওয়ায় আমদানিকারকরাও পণ্য খালাস কম করছে। তাই বন্দরে কনটেইনার জট কমাতে স্টেক হোল্ডারদের শুক্রবার থেকে রবিবার এই তিনদিন পণ্য খালাসের তাগিদ দেয়া হয়েছে।’

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়