Cvoice24.com

সারাদেশে কমলেও চট্টগ্রামে বাড়তি চালের দাম

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১২:৫৮, ৭ মে ২০২১
সারাদেশে কমলেও চট্টগ্রামে বাড়তি চালের দাম

খুচরায় বেড়েছে চালের দাম

পাইকারি বাজারে চালের দাম স্থিতিশীল থাকলেও খুচরা বাজারে প্রতি কেজিতে ২ থেকে ৫ টাকা পর্যন্ত বেড়েছে। অথচ সারাদেশেই কমতির দিকে চালের দাম। এদিকে ৫০ টাকার নিচে মিলছে না কোনো সবজি। মাছ-মাংসের বাজার অবশ্য অপরিবর্তিত।

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার (৭ মে) সকালে নগরের কর্ণফুলী মার্কেট, ঈদগাঁ কাঁচাবাজারসহ চালের বিভিন্ন খুচরা দোকান ঘুরে এমন চিত্র দেখা যায়।

খুচরা বাজারে এক সপ্তাহের ব্যবধানে কেজিতে ২ টাকা বেড়ে প্রতিকেজি মিনিকেট চাল ৬২ টাকায়, আটাশ চাল কেজিতে ২ টাকা বেড়ে ৫৫ টাকায়, পাইজাম ৫ টাকা বেড়ে ৫৫ টাকায়, নাজিরশাইল ২ টাকা বেড়ে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া প্রতিকেজি বাসমতি চাল ৭০ টাকা ও চিনিগুড়া চাল ৯০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। 

প্রতিকেজি মুগডাল ১৪০ টাকা, খেসারি ডাল ৭০ টাকা, ভুটের ডাল ৭৬ টাকা ও বেসন ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

চালের দাম বাড়ার কারণ জানতে চাইলে খুচরা ব্যবসায়ীরা জানান, কৃষকরা এখন বোরো ধান কেটে ঘরে তুলছেন। এগুলা বাজারে আসতে জুন-জুলাই লেগে যাবে। এখন যেসব চাল বিক্রি হচ্ছে সব আমনের। এগুলা আগেই বাড়তি দামে কিনতে হয়েছিল। গণপরিবহণ বন্ধ থাকায় পরিবহন খরচও বেশি লেগেছিল। এখন কমদামে বিক্রি করতে গেলে লোকসানে পড়তে হবে।

এদিকে পুরোপুরি মৌসুমেও সবজির বাজারে নিয়ন্ত্রণ আসেনি। ৫০ টাকার নিচে কোন সবজি চোখে পড়েনি। বেগুন, ঢেড়শ, ধুন্দুল, চিচিঙ্গা, শসা, কাঁচা আম কেজিতে ৫০ থেকে ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। পটল, টমেটো ৪০ টাকা ও আলু ২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। লালশাক ও পাটশাক প্রতি আঁটি ১৫ টাকা ও এক হালি ডিম ৩২ টাকায় বিক্রি হচ্ছে। 

কর্ণফুলী বাজারের সবজি বিক্রেতা মোহাম্মদ ইউনুস সিভয়েসকে বলেন, বাজারে সবজির সরবরাহে ঘাটতি নেই। তবে পরিবহণ খরচ বেড়ে যাওয়ায় সবজির দাম বাড়তি রয়েছে।

বাজারে প্রতিকেজি দেশি রসুন ৭০ টাকা ও ভারতীয় রসুন ১১০ টাকা, দেশি আদা ১০০ টাকা ও ভারতীয়য় আদা ১৪০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে। তাছাড়া প্রতিকেজি সুপার সয়াবিন তেল ১৩০ টাকা ও ৫ লিটার বোতলজাত সয়াবিন তেল ৫৬০ টাকায় বিক্রি হচ্ছে।

মাছের বাজারে রুই প্রতিকেজি ১৮০ টাকা, তেলাপিয়া ১৪০ টাকা, কাতাল ২১০ টাকা, লইট্যা ১০০ থেকে ১৩০ টাকা, কাচকি ৩০০ টাকা, শিং ৫০০ থেকে ৫৫০ টাকা, পাঙ্গাস ১২০ থেকে ১৫০ টাকা, পাবদা ৪৫০ টাকা ও ছুরি মাছ ২৮০ থেকে ৩০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

তাছাড়া প্রতিকেজি ব্রয়লার ১২৫ থেকে ১৩০ টাকা, লেয়ার ২২০ থেকে ২৪০ টাকা ও সোনালী মুরগি ২৬০ টাকায় বিক্রি হচ্ছে। গরুর মাংস কেজিতে ৬০০ থেকে ৬৫০ টাকা ও খাসির মাংস ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়