Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড

কমেছে সবজির দাম, অস্থিতিশীল মাছের বাজার

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৫:১৭, ৩০ জুলাই ২০২১
কমেছে সবজির দাম, অস্থিতিশীল মাছের বাজার

ক’দিন ধরে সারাদেশে চলছে টানা বৃষ্টি। আর এমন বৃষ্টিপাতে সবসময় দাম বাড়তির অজুহাত থাকে সবজি সরবরাহ ব্যাহত হওয়ার। তবে এবার চট্টগ্রামের কাঁচাবাজারে ভারী বৃষ্টিপাতের কোন প্রভাব পড়েনি। দাম তো বাড়েনি, উল্টো কমেছে। ছিলনা কোন অজুহাত।

আজকের বাজারে গিয়ে দেখা গেছে করলা, ঢেঁড়শ, পটল, চিচিঙ্গাসহ কিছু কিছু সবজি কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত কমেছে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সবজির দাম কিছুটা হলেও ক্রেতাদের নাগালের মধ্যে এসেছে। তবে অস্থিতিশীল রয়েছে মাছের বাজার। গত সপ্তাহের মত বাড়তি দরেই বিক্রি হচ্ছে সব ধরনের মাছ।

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার (৩০ জুলাই) নগরের কর্ণফুলী মার্কেট ও ঈদগাঁ কাঁচাবাজার ঘুরে এমন চিত্র চোখে পড়ে।

আজকের বাজারে প্রতিকেজি  পটল ও ঢেঁড়স ৩০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা,  কাঁকরোল ৪০ টাকা, করলা ৪০ টাকা, চাল কুমড়া ৪০ টাকা,  ধুন্দুল ৫০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ টাকা, বরবটি ৬০ টাকা, বেগুন ৬০ টাকা, কচুর গাট ৪০ টাকা, পেঁপে ৪০ টাকা, আলু ২৫ টাকা, শসা ৬০ টাকা, কাঁচকলার হালি ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া প্রতিকেজি পেঁয়াজ কেজিপ্রতি ৪০ থেকে ৪৫ টাকা, কাঁচা মরিচ ৮০ টাকায়, গাজর ১৩০ টাকা ও টমেটো ১২০ টাকায় বিক্রি হচ্ছে। 

সবজি বিক্রেতারা বলছেন, ভারী বর্ষণের সময় বাজারে চাহিদার তুলনায় সবজির সরবরাহ কম থাকে তাই দাম বেড়ে যায়। এবার লকডাউনে মানুষ বাজারে কম আসছেন, সরবরাহও পর্যাপ্ত। তাই সবজির দাম কমেছে।

এদিকে প্রতি কেজি শুকনা মরিচ মানভেদে ১৫০ থেকে ২০০ টাকা, রসুন ৮০ টাকা, আদা ১০০ টাকা, হলুদ ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। 

মাছের বাজারে দাম অরিবর্তিত অবস্থায় রয়েছে। বাজারে প্রতিকেজি তেলাপিয়া ১৬০ টাকা, রুই ২৮০ টাকা, মৃগেল ২২০ টাকা, পাবদা ৪৫০ টাকা, চিংড়ি ৬শ’ ৫০ টাকা, পাঙাশ ১৩০ থেতে ১৫০ টাকা, শিং মাছ ৪৫০ থেকে ৫০০ টাকা, মলা মাছ ৩০০ টাকা, রূপচাঁদা আকারভেদে ৪৫০ থেকে ৭৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মাছ বিক্রেতারা বলছেন, বাজারে মাছের চাহিদা বাড়লেও লকডাউন ও ভারী বর্ষণের কারণে আমদানি কম। তাই মাছের দাম বাড়তি। সরবরাহ বাড়লে দাম কমে যাবে।

এদিকে গত সপ্তাহে গরু ও খাসির মাংসের দোকান বন্ধ থাকলেও এ সপ্তাহে সব দোকান খুলেছে। মাংসের দোকানে প্রতিকেজি গরুর মাংস ৫৮০ থেকে ৬০০ টাকা ও খাসির মাংস ৮০০ থেকে ৯৫০ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৩০ থেকে ১৪০ টাকা, লেয়ার মুরগি ২৩০ টাকা ও সোনালী মুরগি ২০০ থেকে ২৪০ টাকায় বিক্রি হচ্ছে।

-সিভয়েস/টিএম

সর্বশেষ

পাঠকপ্রিয়