Cvoice24.com

বুধবার থেকে অনলাইন ফি ছাড়া বন্দরে ঢুকতে পারবে না গাড়ি

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:১৪, ১৪ সেপ্টেম্বর ২০২১
বুধবার থেকে অনলাইন ফি ছাড়া বন্দরে ঢুকতে পারবে না গাড়ি

গত শনিবার (১১ জুলাই) থেকে বন্দরের আটটি গেইট দিয়ে অনলাইন ফি পরিশোধের মাধ্যমে পণ্যবাহী গাড়ি প্রবেশের অনুমতি দিচ্ছে বন্দর। নতুন নিয়মের সাথে পরিবহণ সংশ্লিষ্টদের তাল মিলিয়ে নিতে এতদিন অনলাইনের পাশাপাশি নগদ অর্থও নেয়া হয়েছে। তবে আগামীকাল ১৫ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাচ্ছে সে সুযোগ। পূর্ণাঙ্গ অনলাইন ফি পরিশোধ ছাড়া বন্দর সীমানায় কোন গাড়ি প্রবেশের অনুমতি দিবে না বন্দর কর্তৃপক্ষ।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিরাপত্তা বিভাগ সূত্রে জানা যায়, বেশ কিছুদিন ধরে বন্দরের উত্তর দিকের কনটেইনার ইয়ার্ডে ‘গেট  কন্ট্রোল ম্যানেজম্যান্ট সিস্টেম’র আওতায় অনলাইনেই বন্দরে পরিবহণ প্রবেশ সংক্রান্ত আবেদন ও ফি পরিশোধ কার্যক্রম চলে আসছিল। গত ১১ জুলাই থেকে অনলাইনে ফি পরিশোধের পাশাপাশি প্রথাগত নিয়মে অর্থাৎ নগদ অর্থ পরিশোধের মাধ্যমেও মালবাহী গাড়ি প্রবেশের সুযোগ দেয়া হয়েছে। বন্দরের ভেতরে প্রতিদিন আট থেকে দশ হাজার গাড়ি প্রবেশ করে। সকলকে আধুনিক প্রক্রিয়ার সাথে খাপ খাইয়ে নিতে দুমাসের বেশি সুযোগ দেয়া হয়েছে। তবে কাল থেকে অনলাইন ফি পরিশোধের বিষয়ে কঠোর হচ্ছে বন্দর সংশ্লিষ্টরা। 

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মোহাম্মদ উমর ফারুক সিভয়েসকে বলেন, গত জুলাই থেকে অনলাইনে ফি পরিশোধের মাধ্যমে বন্দর এলাকায় গাড়ি প্রবেশের নিয়ম চালু হয়েছে। নতুন এ পদ্ধতির সাথে খাপ খাইয়ে নিতে দু’মাসের অধিক সময় দেয়া হয়েছে। আগামীকাল থেকে অনলাইনে ফি পরিশোধ ছাড়া বন্দরে ভেতরে কোন পণ্যবাহী গাড়ি প্রবেশের অনুমতি দেয়া হবে না। অনলাইনে ফি পরিশোধে জটিলতা এড়াতে বন্দরের আটটি গেইটের পাশেই সার্ভিস ডেস্ক চালু থাকছে। এ প্রক্রিয়ার মাধ্যমে বন্দর আধুনিকায়নে আরো এক ধাপ এগিয়ে যাবে বলে জানান তিনি।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়