Cvoice24.com

করদাতাদের হয়রানি কমবে ব্যবসায়ী-কর্মকর্তার সৌহার্দ্যপূর্ণ সম্পর্কে : ভ্যাট কমিশনার

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:২৬, ১৪ সেপ্টেম্বর ২০২১
করদাতাদের হয়রানি কমবে ব্যবসায়ী-কর্মকর্তার সৌহার্দ্যপূর্ণ সম্পর্কে : ভ্যাট কমিশনার

করদাতারা আইন সম্পর্কে যত বেশি জানাবেন ততই ভ্যাট প্রদান সহজ হবে। ব্যবসায়ী ও ভ্যাট কর্মকর্তাদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সৃষ্টি হলে করদাতাদের হয়রানি কমবে বলে জানিয়েছেন চট্টগ্রামের কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বিকাল ৩টায় নগরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বঙ্গবন্ধু কনফারেন্স হলে চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ও দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র (সিসিসিআই) যৌথ উদ্যোগে ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভ্যাট কমিশনার এসব কথা বলেন। 

কমিশনার বলেন, এ প্রশিক্ষণের মাধ্যমে অনলাইনে রিটার্ন দাখিল, মূসক নিবন্ধন গ্রহণ, উৎসে মূসক কর্তনসহ ইএফডি সম্পর্কিত যাবতীয় বিষয় সম্পর্কে জানতে পারবেন করদাতারা। মূসক আইন ও বিধিমালা সম্পর্কে স্টেকহোল্ডারদের সঠিকভাবে অবহিত করার জন্য ভবিষ্যতে এ রকম আরও প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হবে। তিনি ভ্যাট আহরণে সহায়তা করে দেশের উন্নয়নে অংশ নেয়ার জন্য সকলকে আহবান জানান।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, অবকাঠামো উন্নয়নের কারণে বৃহত্তর চট্টগ্রামে আগামী ১০ বছরে অকল্পনীয় উন্নয়ন সাধিত হবে। ব্যবসায়ী তথা জনগণের প্রদানকৃত রাজস্ব থেকে সরকার উন্নয়ন ব্যয় নির্বাহ করে থাকে। কর সংক্রান্ত আইন জানা থাকলে কর প্রদান সহজতর হয়। করদাতাদের উপর অতিরিক্ত কর আরোপ না করে করের আওতা বৃদ্ধি প্রয়োজনে উপজেলা পর্যায়ে কর আদায়ের ব্যবস্থা করার পরামর্শ দেন তিনি।

এসময় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রাম’র যুগ্ম কমিশনার মো. মুশফিকুর রহমান ও সেলিম শেখ, উপ-কমিশনার মো. শাহীনুর কবীর পাভেল ও ফাতেমা খায়রুন নূর, রাজস্ব কর্মকর্তা আবু হেনা মোস্তফা কামাল এবং সহকারী রাজস্ব কর্মকর্তা ফয়েজ আহমেদ। 

চেম্বারের পক্ষে সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, পরিচালকবৃন্দ এ. কে. এম. আক্তার হোসেন, মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), আলহাজ্ব মো. সিরাজুল ইসলাম, অঞ্জন শেখর দাশ, ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন, সাজির আহমেদ, মো. ইফতেখার ফয়সাল, এস. এম. তাহসিন জোনায়েদ, মোহাম্মদ আদনানুল ইসলাম, তানভীর মোস্তফা চৌধুরী ও মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম), সাবেক পরিচালক কামাল মোস্তফা চৌধুরী ও মাহফুজুল হক শাহসহ সরকারি উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন খাতের ব্যবসায়ী নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

-সিভয়েস/টিএম/এএ

সর্বশেষ

পাঠকপ্রিয়