Cvoice24.com

শীতের আগাম সবজির চড়া দাম, ফের অস্বস্তি চালে

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৪১, ১৭ সেপ্টেম্বর ২০২১
শীতের আগাম সবজির চড়া দাম, ফের অস্বস্তি চালে

ফাইল ছবি।

প্রকৃতিতে এখনো শীতের আভাস না থাকলেও বাজারে আসতে শুরু করেছে শিম, ফুলকপি, বাঁধাকপিসহ বিভিন্ন শীতের সবজি। দামও বেশ চড়া। সেই সাথে পাল্লা দিয়ে বেড়েছে চাল, মুরগি, ভোজ্যতেলসহ বিভিন্ন পণ্যের দাম। পণ্যের বাড়তি দামে অসন্তোষ প্রকাশ করছেন সাধারণ ক্রেতারা।

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার (১৭ সেপ্টেম্বর) নগরের রিয়াজউদ্দীন বাজার ও কাজীর দেউরি কাঁচাবাজার ঘুরে দেখা যায়, বাজারে আগাম আসা শীতের সবজির মধ্যে প্রতিকেজি শিম মানভেদে ৮০ থেকে ১শ টাকা, ফুলকপি ১২০ টাকা, বাঁধাকপি ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। 

তাছাড়া বাজারে প্রতি কেজি বরবটি বিক্রি হচ্ছে ৫০ টাকায়। পটল ৪০ টাকা, গোল বেগুন ৮০ টাকা, লম্বা বেগুন ৪০ টাকা, টমেটো ৮০ থেকে ১শ’ টাকা, কচু ৪০ টাকা, করলা ৫০ থেকে ৬০ টাকা, চাল কুমড়া ৪০ টাকা, লাউ ৬০ টাকা। ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে মিষ্টি কুমড়া, চিচিঙ্গা, পটল, ঢেঁড়স। পেঁপে আর আলু ২০ টাকায়। শসার দাম ঠেকেছে ৫০ টাকায়।

রিয়াজউদ্দীন বাজারের সবজি বিক্রেতা আনিসুল ইসলাম সিভয়েসকে জানান, বাজারে সবে শীতকালীন সবজি আসতে শুরু করেছে। পূর্ণাঙ্গ মৌসুম না আসায় শীতকালীন সবজির সরবরাহও কম, তাই দামটাও বাড়তি। বাজারে শীতের সবজির সয়লাব হলেই দাম কমে যাবে বলে জানান তিনি।

এদিকে আগের সপ্তাহের দরেই বিক্রি হচ্ছে ভোজ্যতেল। দু সপ্তাহ আগে ১৪৯ টাকা লিটারপ্রতি বিক্রি হওয়া সয়াবিন তেল আজ ১৫৩ টাকা, ১২৫ টাকার খোলা তেল ১২৮ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। ১১০ টাকায় বিক্রি হওয়া পাম তেল ১১৮ টাকায় বিক্রি হচ্ছে।

তাছাড়া মোটা দানার মসুর ডাল ৯৫ থেকে ১শ টাকা, চিকন দানার মসুর ডাল ১১৫ টাকা, পেঁয়াজ ৫০ টাকা, রসুন ৮০ থেকে ১২০, দেশি আদা ৭০ টাকা ও বিদেশি আদা ১১০ টাকায় বিক্রি হচ্ছে। সপ্তাহের ব্যবধানে কমেনি ডিমের দামও। প্রতি ডজন লেয়ার মুরগির লাল ডিম ১১৫ টাকায় ও দেশি মুরগির ডিম ডজন ১৬৫ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে খুচরা বাজারে আবারো বাড়তে শুরু করেছে চালের দাম। গত সপ্তাহে ৪৮ টাকায় চাল মিললেও এ সপ্তাহে ৫০ টাকার নিচে চাল দেখা যায় নি। বাজারে মোটা চাল ৫০ টাকা, নাজিরশাইল ৬৬, বাংলামতি ৭৩, পাইজাম ৬৩, মিনিকেট ৬৬ আর পোলাও ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

কাজীর দেউরি বাজারে বেসরকারি স্কুল শিক্ষক রমেন মজুমদার সিভয়েসকে বলেন, সবজি, মুরগি, তেল কোন পণ্যই আমাদের নাগালের ভেতর নেই। আজকে যে দরে পণ্য কিনছি, পরের সপ্তাহে ৫ থেকে ১০ টাকা হারে দাম বাড়ছেই। আর বিক্রেতাদেরও অজুহাতের শেষ নাই। এভাবে চলতে থাকলে সাধারণ মানুষের ভোগান্তি বাড়বে।

মাছের বাজারে দাম আগের মতোই চড়া। প্রতিকেজি মৃগেল ২২০ টাকা, রূপচাঁদা আকার ভেদে সাড়ে ৪শ’ থেকে সাড়ে ৭শ’ টাকা, সিলভার কার্প ১২০ থেকে ১৩০ টাকা, পাঙ্গাশ ১২০ টাকা, চিংড়ি ও গলদা চিংড়ি ৭শ টাকা, পাবদা ৩৫০ টাকা, কালবাউশ ২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া রুই-কাতল মাছ ২৫০ টাকা, শিং মাছ ৫শ টাকা এবং ট্যাংরা মাছ ৫শ থেকে ৬শ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে মুরগির দামেও মিলছে না স্বস্তি। সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগিতে ৫ টাকা বেড়ে কেজিপ্রতি ১৪৫ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া লেয়ার মুরগি ২২০ টাকায় আর কক ২৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তাছাড়া আগের দরেই প্রতিকেজি গরুর মাংস ৬শ টাকা, আর খাসির মাংস বিক্রি হচ্ছে ৮শ থেকে ৮৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

সিভয়েস/টিএম

সর্বশেষ

পাঠকপ্রিয়