Cvoice24.com

পেঁয়াজের ঝাঁজ কমছে না আগামী এক মাস

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৬:৪০, ১১ অক্টোবর ২০২১
পেঁয়াজের ঝাঁজ কমছে না আগামী এক মাস

সহসাই কমছে না পেঁয়াজের ঝাজ! অন্তত আগামী এক মাস পেঁয়াজের দাম বেশি থাকবে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। দেশে উৎপাদিত পেঁয়াজ বাজারে না আসা পর্যন্ত এ বাড়তি দাম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি। বর্তমানে স্থানীয় বাজারে পেঁয়াজের দাম প্রতি কেজি ৭০ থেকে ৭৫ টাকা। গত মাসেও এই দাম ছিল ৪০ টাকা।

সোমবার (১১ অক্টোবর) সচিবালয়ে ৪টি প্রধান নিত্য পণ্যের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্য সচিব একথা জানান। 

দেশে পর্যাপ্ত পেঁয়াজের মজুত আছে বলে দাবি করে বাণিজ্য সচিব বলেন, অধিক বৃষ্টিপাতের কারণে ভারতে পেঁয়াজের দাম বেড়ে গেছে। সীমান্তবর্তী এলাকায় পেঁয়াজ পরিবহণকারী ট্রাক চলাচলে যাতে জটলা সৃষ্টি না হয়, সে জন্য স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানকে অনুরোধ করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি পাঠিয়েছে যেন বাজারে সরবরাহ বাড়াতে পেঁয়াজ আমদানির ওপর ৫ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহার করা হয়।

সভার শুরুতে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএইচএম সফিকুজ্জামান পেঁয়াজের পাশাপাশি ভোজ্য তেল, চিনি  মসুর ডালের আন্তর্জাতিক বাজারমূল্য এবং বাংলাদেশের পরিস্থিতির তুলনামূলক চিত্র তুলে ধরেন। 

এ সময়, পেঁয়াজ ছাড়াও ভোজ্য তেল, চিনি ও মসুরের ডাল সরবরাহ, চাহিদা ও দাম নিয়ে তারা আলোচনা করেন। বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী এতে ভার্চুয়ালি অংশ নেন।

বাণিজ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, টিসিবি সেপ্টেম্বর মাস থেকে প্রতিদিন সারা দেশে ৪০০ ট্রাকে ৪০০ থেকে ১ হাজার কেজি পেঁয়াজ বিক্রির কার্যক্রম চালাচ্ছে। এ চাড়া ভারত ও তুরস্ক থেকে ১৫ হাজার টন পেঁয়াজ ইতোমধ্যে সংগ্রহ করা হয়েছে। আরও পেঁয়াজ সংগ্রহের জন্য প্রক্রিয়াধীন।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়