Cvoice24.com

চট্টগ্রাম বন্দরে যুক্তরাজ্যের যুদ্ধজাহাজ ‘এইচএমএস কেন্ট’

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫২, ১৪ অক্টোবর ২০২১
চট্টগ্রাম বন্দরে যুক্তরাজ্যের যুদ্ধজাহাজ ‘এইচএমএস কেন্ট’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে যুক্তরাজ্যের নৌবাহিনীর যুদ্ধজাহাজ।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) সকালে ‘এইচএমএস কেন্ট’ নামের যুদ্ধজাহাজটি পাঁচ দিনের শুভেচ্ছা সফরে চট্টগ্রাম বন্দর জেটিতে এসে পৌঁছায়।

চট্টগ্রাম নৌ অঞ্চলের চীফ স্টাফ অফিসার ক্যাপ্টেন এসএম মঈন উদ্দীন জাহাজের অধিনায়ককে স্বাগত জানান। এসময় বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের ডিফেন্স এডভাইজারসহ নৌ বাহিনীর পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ক্যাপ্টেন এসএম মঈন উদ্দীন জানান, বাংলাদেশে অবস্থানকালে সফরকারী জাহাজের অধিনায়ক ও বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের ডিফেন্স এডভাইজার, কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিট ও চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়রের সাথে সৌজন্য সাক্ষাত করবেন। 

এছাড়া জাহাজটির কর্মকর্তা ও নাবিকগণ বাংলাদেশ নেভাল একাডেমি, বানৌজা শহীদ মোয়াজ্জম, ওয়ার সিমেট্ট্রি, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য প্রতিষ্ঠিত বিএন আশার আলো স্কুল ও পুনর্বাসন কেন্দ্র এবং চট্টগ্রামস্থ বিভিন্ন দর্শনীয়/ঐতিহাসিক স্থাপনাসমূহ পরিদর্শন করবেন।

এর আগে জাহাজটি বাংলদেশের জলসীমায় এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ বানৌজা আবু বকর তাদেরকে স্বাগত জানায়। ৩২ জন কর্মকর্তা, ১৮৭ জন নাবিক ও ৩ জন বেসামরিক সদস্যসহ ‘এইচএমএস কেন্ট’র অধিনায়ক হিসেবে আছেন কমান্ডার এম জে (ম্যাট্) সিকেস আরএন। 

জাহাজটি এই শুভেচ্ছা সফর বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করছেন ক্যাপ্টেন এসএম মঈন উদ্দীন।

উল্লেখ্য, ৫ দিনের শুভেচ্ছা সফর শেষে জাহাজটি আগামী ১৮ অক্টোবর বাংলাদেশ ত্যাগ করার কথা রয়েছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়