Cvoice24.com

দামের আগুনে পকেট পুড়ছে ভোক্তার

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪৫, ২২ অক্টোবর ২০২১
দামের আগুনে পকেট পুড়ছে ভোক্তার

বাজারে পেঁয়াজের ঝাঁজ কমতে শুরু করলেও ভোক্তার আয়ত্বে আসেনি এখনও। তেল, ডাল, চিনির দামও চড়া। মাছের বাজার স্থিতিশীল থাকলেও মুরগীর দামে পকেট পুড়ছে ক্রেতার। অন্যদিকে সবজিতেও মিলছে না স্বস্তি। 

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার (২২ অক্টোবর) নগরের রিয়াজউদ্দীন বাজার ও কাজীর দেউড়ি কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহখানেক আগে ৬৫ টাকা কেজিতে বিক্রি হওয়া পেঁয়াজ মানভেদে ৫০ থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া প্রতিকেজি আদা মানভেদে ৬০ থেকে ১৩০, রসুন ৯০ থেকে ১২০ ও হলুদ ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। চিনির কেজিতে ২ টাকা বেড়ে ৮২ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া আগের বাড়তি দামেই বিক্রি হচ্ছে মসুর ডাল। প্রতিকেজি মসুর ডাল (মোটা দানা) ৯০ টাকা ও ছোট দানা ১১০ টাকায় বিক্রি হচ্ছে। 

এদিকে বাজারে লিটারপ্রতি ৭ টাকা বাড়তি দরে সয়াবিন তেল বিক্রি হচ্ছে। প্রতিলিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকায় যা আগের সপ্তাহে ছিল ১৫৩ টাকা লিটার। তাছাড়া সপ্তাহখানেক আগে ১৪৮ টাকায় বিক্রি হওয়া খোলা তেল ১৫২ টাকা ও ১৩৮ টাকায় বিক্রি হওয়া খোলা পাম তেল ১৪২ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া পাঁচ লিটার বোতলজাত সয়াবিন তেল ৭৬০ টাকায় বিক্রি করছেন খুচরা ব্যবসায়ীরা। তাছাড়া আটা ৩৮ ও ময়দা ৫২ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে সবজির বাজারেও মিলছে না স্বস্তি। বাজারে প্রতিকেজি শিম ১শ টাকা, ফুলকপি ৬০ টাকা, টমেটো ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া বেগুন ৬০, চাল কুমড়া ৪০, লাউ ৫০, মিষ্টি কুমড়া ৪০, কাকরোল ৬০, পটল ৪০, চিচিঙ্গা ৬০ ও পেপে ২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

অন্যদিকে সপ্তাহের ব্যবধানে কেজিতে ১০ টাকা বেড়ে প্রতিকেজি ব্রয়লার মুরগি ১৯০ টাকা ও সোনালী ২৮০ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া লেয়ার মুরগি আগের দামে ২৩০ থেকে ২৪০ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া লাল ডিমের ডজন ১১০ ও হাসের ডিম ১৬৫ টাকা ডজনে বিক্রি হচ্ছে।  

রিয়াজউদ্দীন বাজারে বেসরকারি স্কুল শিক্ষক সিরাজ দৌলা সিভয়েসকে বলেন, কোন পণ্যেই স্বস্তি পাওয়া যাচ্ছে না। সব ধরনের পণ্যের দাম বাড়তি, সেই সাথে ব্যবসায়ীদের দাম বাড়ানোর নানা অজুহাত তো আছেই। কি খেয়ে বেচে থাকবে মানুষ। আমাদের ব্যয় যেভাবে বাড়ছে সেভাবে আয় বাড়ছে না। তাই সরকারের উচিত সকল পণ্যের দাম নিয়ন্ত্রণে আনতে কঠোর সিদ্ধান্ত গ্রহণ করা।
 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়