Cvoice24.com

এনবিআরের সিস্টেমে ওটিপি চালু, জটিলতায় সিএন্ডএফ কর্মচারীরা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪২, ২৫ অক্টোবর ২০২১
এনবিআরের সিস্টেমে ওটিপি চালু, জটিলতায় সিএন্ডএফ কর্মচারীরা

আমদানি রফতানি পণ্য চালানের অ্যাসেসমেন্ট, বিল অব এন্ট্রি, ডিউটি পেমেন্ট, বন্দর থেকে ডেলিভারি সব কাজেই অ্যাসাইকুডা ওয়ার্ল্ড ব্যবহৃত হয়। এই সিস্টেমটি সরাসরি নিয়ন্ত্রণ করে এনবিআর। সম্প্রতি নিরাপত্তা বাড়াতে অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) চালু হয়েছে। 

এনবিআরের সিস্টেমে ওটিপি চালু হবার পর থেকে সবচেয়ে বেশি আলোচনা শুরু হয় সিএন্ডএফ কর্মচারীদের মধ্যে। নতুন সিস্টেমে কিছু জটিলতার কথাও আলোচনায় এনেছেন তারা। 

সিএন্ডএফ কর্মচারীরা বলছেন, অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে মালিকের সব ধরনের তথ্যের পাশাপাশি মালিকের মোবাইল নম্বরও দেয়া থাকে। ফলে ওটিপির ছয় ডিজিটের কোডটি মালিকের মোবাইল নম্বরে যাবে। মালিক যদি দেশের বাইরে থাকেন তাহলে কাজ করা সম্ভব হবে না। 

যদিও বিষয়টি সমাধানে কাস্টমস কর্তৃপক্ষকে ইতোমধ্যে জানানো হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম কাস্টম হাউস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু।

তিনি সিভয়েসকে বলেন, আমাদের যাবতীয় তথ্য সংক্রান্ত নিরাপত্তা বজায় রাখতে অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে নিরাপত্তা বাড়াতে আমরা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছি। তারই সুফল হিসেবে ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) ব্যবস্থা চালু হয়েছে। তবে সিস্টেমটি যেহেতু নতুন স্বাভাবিকভাবে মানিয়ে নিতে আমাদের কর্মচারীদের একটু জটিলতায় পড়তে হতে পারে। তবুও আমরা খুশি হয়েছি। পাশাপাশি এ সিস্টেমে কিছু জটিলতার ব্যাপারে আমরা জানতে পেরেছি। তাই কর্মচারীরা যাতে সমস্যায় না পড়েন তাই ওটিপির জন্য মালিকের নম্বরের পরিবর্তে যেন বৈধ অন্যকোন নম্বর দেয়া যায় সে ব্যবস্থা রাখতে আমরা কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছি।  

এদিকে চট্টগ্রাম কাস্টমস সূত্রে জানা গেছে, জাতীয় রাজস্ব বোর্ড গত ১৯ সেপ্টেম্বর থেকে অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে নিরাপত্তা বাড়াতে ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) ব্যবস্থা পরীক্ষামূলকভাবে চালু করেছিল। তবে আগামী ২৭ অক্টোবর থেকে সিএন্ডএফ এজন্টের কর্মীরা নতুন সিস্টেমটি পুরোদমে ব্যবহার করতে হবে। অ্যাসাইকুডা ডাটাবেসে ব্যবহারকারীদের মোবাইল নম্বর ও ই-মেইল দিতে হবে। মোবাইল ও ই-মেইলে পাঠানো ৬ ডিজিটের পাসওয়ার্ড দিয়ে সিস্টেমটি ব্যবহার করা যাবে। 

চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ ফখরুল বলেন, মূলত তথ্য সংক্রান্ত নিরাপত্তা বাড়াতে এ সিস্টেমটি চালু করা হয়েছে। ব্যক্তির মোবাইল ও ই-মেইলে পাঠানো ছয় ডিজিটের কোড দিয়েই লগইন করতে হবে। ফলে এখন থেকে এক ইউজারের পাসওয়ার্ড ব্যবহার করে অন্য ইউজার লগ ইন করার আর কোন সুযোগ থাকবে না। পাশাপাশি ব্যবহারকারীরা সিস্টেম সংক্রান্ত কোন জটিলতায় না পড়েন সেজন্য তাড়াতাড়ি তাদের যাবতীয় তথ্য আপডেট করে নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।  

প্রসঙ্গত, বিদেশ থেকে পণ্য আমদানির পর তার শুল্কায়ন থেকে শুরু করে সবকিছুই হয় এনবিআরের ‘অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম’ নামের একটি সফটওয়্যারের মাধ্যমে। চট্টগ্রামসহ দেশের সব বন্দর এ সফটওয়্যারের আওতায় কাজ করে। এটি নিয়ন্ত্রণ করা হয় কাকরাইলের এনবিআরের কার্যালয় থেকে। কোনো চালান ছাড়তে না চাইলে এ সফটওয়্যারের মাধ্যমে সেটা বন্ধ করারও স্বয়ংক্রিয় ব্যবস্থা রয়েছে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়