Cvoice24.com

আমদানি পণ্য ভোগাচ্ছে ক্রেতাদের

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১১:২৮, ২৬ নভেম্বর ২০২১
আমদানি পণ্য ভোগাচ্ছে ক্রেতাদের

উৎপাদন ও সরবরাহ বাড়ায় দেশি পেঁয়াজ, রসুন, আদা ও সবজিসহ বিভিন্ন পণ্যের দাম কমতে শুরু করেছে। তবে ভোগ্যপণ্যের বাজারে আমদানি করা পণ্য ভোগাচ্ছে সাধারণ ক্রেতাদের। বিশেষ করে ভোজ্যতেল, চিনি, আটা, ময়দাসহ বিভিন্ন আমদানি পণ্যের দাম দফায় দফায় বেড়ে ক্রেতার নাগালের বাইরে চলে গেছে।

ব্যবসায়ীরা বলছেন, আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধি, জাহাজ ও পণ্য পরিবহন ভাড়া বৃদ্ধির কারণে বাজারে আমদানি করা পণ্যের দাম বাড়তির দিকে রয়েছে।

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার (২৬ নভেম্বর) চট্টগ্রাম নগরের কাজীর দেউড়ি ও রিয়াজউদ্দীন বাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহে ৩৩ টাকায় বিক্রি হওয়া খোলা আটা ৩৫ টাকা, ৪৩ টাকায় বিক্রি হওয়া খোলা ময়দা ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। প্যাকেটজাত আটা ৪২ ও ময়দা ৪৮ টাকায় বিক্রি হচ্ছে। চিনির দাম ৭৬ থেকে ৭৮ টাকা নির্ধারণ করে দেয়া হলেও খুচরা বাজারে তা দুই থেকে তিন টাকা বাড়তি দরেই বিক্রি হচ্ছে। পাশাপাশি সপ্তাহের ব্যবধানে খোলা সয়াবিনে লিটারে দুই টাকা বেড়ে ১৩৮ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিলিটার খোলা পামতেলে দুই টাকা বেড়ে ১৩৪ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া প্রতিলিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। এদিকে আগের দরেই বিক্রি হচ্ছে মসুর ডাল। প্রতিকেজি আমদানি করা মসুর ডাল ৯০ থেকে ১শ টাকা ও দেশি মসুর ডালের দাম ঠেকেছে ১৩০ টাকায়।

এদিকে বাজারে প্রতিকেজি পেঁয়াজ ৪৫ থেকে ৫০ টাকা, রসুন ৬০ থেকে ৭০ টাকা, আদা ৭০ থেকে ১শ টাকা, হলুদ ১৬০ ও শুকনা মরিচ ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। 

এদিকে সরবরাহ বাড়ায় কমতে শুরু করেছে সবজির দাম। বাজারে প্রতিকেজি মুলা ৫০, চিচিঙ্গা ৬০, পেপে ৩০, চাল কুমড়া ৪০, লতি ৬০, মিষ্টি কুমড়া ৪০, কাকরোল ৬০ টাকা, শিম ৬০, বাঁধাকপি ৪৫, আলু ২০ ও কাচামরিচ ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

বাজারে প্রতিকেজি ব্রয়লার মুরগি ১৫৫ টাকা, লেয়ার ২২০, সোনালী ৩শ আর দেশি মুরগি ৪শ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিকেজি গরুর মাংস ৬২০ আর খাসি ৮শ টাকায় বিক্রি হচ্ছে। 

রিয়াজউদ্দীন বাজারে স্কুল শিক্ষক সিরাজুল ইসলাম সিভয়েসকে বলেন, বাজারে সবজির দাম তুলনামূলক কমেছে। তবে তেল, চিনি, আটা, ময়দার দাম দীর্ঘদিন ধরে আকাশছোঁয়া। ব্যবসায়ীরাও পণ্যের দাম বাড়ানোর ইস্যু পেলে আর কমাতে চান না। সরকারের উচিত ব্যবসায়ীদের সিন্ডিকেট ভেঙ্গে বাজার মনিটরিং ব্যবস্থা জোরদার করা।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়