Cvoice24.com

মার্কিন বিধিনিষেধ আতঙ্কে চট্টগ্রামের পোশাক ব্যবসায়ীরা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১০:২১, ৬ জানুয়ারি ২০২২
মার্কিন বিধিনিষেধ আতঙ্কে চট্টগ্রামের পোশাক ব্যবসায়ীরা

ওমিক্রন আতঙ্কে ভুগছেন চট্টগ্রামের পোশাক ব্যবসায়ীরা

যুক্তরাষ্ট্রে করোনার প্রকোপ নিয়ন্ত্রণে আসতে না আসতেই নতুন করে চোখ রাঙাতে শুরু করেছে ওমিক্রন। ইতোমধ্যে ক্যালিফোর্নিয়া, কলোরাডো, মিনেসোটা, নিউ ইয়র্ক এবং হাওয়াইতে ওমিক্রন শনাক্ত হয়েছে। প্রতিনিয়ত বাড়তে শুরু করেছে আক্রান্তের হার। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বলছে, যুক্তরাষ্ট্র আর যুক্তরাজ্যে ওমিক্রন সংক্রমণের হার বেশি। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রে ‘লকডাউন’ আর কার্যাদেশ বাতিলের আতঙ্কে ভুগছেন চট্টগ্রামের পোশাক ব্যবসায়ীরা। কেননা চট্টগ্রামের ব্যবসায়ীদের বড় বাজার যুক্তরাষ্ট্র।  

ব্যবসায়ীরা বলছেন, দেশটিতে এখন বড়দিনের ছুটি চলছে। শুক্রবার ছুটি শেষে সব প্রতিষ্ঠান খুলবে। তখনই কার্যাদেশের ব্যাপারে তারা সিদ্ধান্ত দেবেন। যদি নতুন কার্যাদেশ না পেয়ে উল্টো হাতের মুঠোতে থাকা কার্যাদেশ বাতিল হয় সেক্ষেত্রে ব্যবসায়ীরা বড় ধরনের বিপর্যয়ে পড়বেন। একইসঙ্গে ভেস্তে যাবে ব্যবসায়িক পরিকল্পনা।

জানা গেছে, বিজিএমইএর তালিকাভুক্ত চট্টগ্রামের ৭শ পোশাক কারখানা রয়েছে। এর মধ্যে সচল রয়েছে সাড়ে ৩শ কারখানা।

বিজিএমইএর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম সিভয়েসকে বলেন, নভেম্বর-ডিসেম্বরে ইউরোপ আমেরিকাতে আমাদের ভালো ব্যবসা হয়েছে। ওমিক্রনের কারণে ইউরোপ-আমেরিকাতে যদি কোন নিষেধাজ্ঞা জারি হয় তাহলে আমাদের ব্যবসায়িক যে পরিকল্পনা আছে তা বাধাপ্রাপ্ত হবে। 

যুক্তরাষ্ট্রে ওমিক্রনের প্রভাবে কার্যাদেশের উপর প্রভাব পড়বে। তবে আপাতত কিছু বোঝা যাচ্ছে না। যেহেতু তাদের এখন বড়দিনের উৎসব যাচ্ছে, সবাই ছুটিতে আছে। তারা সবাই আগামী শুক্রবারের মধ্যেই কাজে ফিরে আসবে। এরপরে কি হতে যাচ্ছে তা নিয়ে আমরা আতঙ্কে আছি। 

বাংলাদেশে লকডাউনের সিদ্ধান্ত আসলে বিজিএমইর প্রস্তাবনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমরা সরকারকে আগাম সুপারিশ করি নাই। তবে আমরা সরকারকে বলতে চাই, আগে লকডাউনের সময় সরকার যেভাবে জীবন ও জীবিকার স্বার্থে কারখানা চালু রাখার সিদ্ধান্ত দিয়েছিল, এখনো সেভাবে আমাদের রাখবেন এটাই প্রত্যাশা করি। আমরা আজ সকলেই পরীক্ষিত। আগেও এ সময় পার করে আমরা অভিজ্ঞতা অর্জন করেছি। আমাদের শ্রমিকরাও কারখানার নিয়ম-নীতি ও স্বাস্থ্যবিধি মেনে চলছেন।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়