Cvoice24.com

চট্টগ্রামে ফলের দাম ঊর্ধ্বগতি যে কারণে

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:১৭, ১৯ জানুয়ারি ২০২২
চট্টগ্রামে ফলের দাম ঊর্ধ্বগতি যে কারণে

প্রতীকি ছবি

লকডাউন আর করোনা মহামারির অজুহাতে ঊর্ধ্বমুখী ফলের বাজার স্বাভাবিক হতে না হতেই ফের তুঙ্গে উঠতে শুরু করেছে। তবে এবার করোনা, ওমিক্রন কিংবা চাহিদার অজুহাতে নয়, দাম বাড়ছে আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধি, মৌসুম শেষ, কনটেইনার জাহাজ ভাড়া আর বুকিং দর বৃদ্ধির অজুহাতে।

চট্টগ্রামের বাজারে আপেল, কমলা, মাল্টা স্বাভাবিক দরের তুলনায় পাইকারে প্রতি ক্যারেট ৫০০-৬০০ থেকে টাকা আর খুচরায় ৫০ টাকা দাম বেড়েছে।

ব্যবসায়ীরা বলছেন, ওমিক্রনের কারণে ফলের দাম বাড়ানো হয়নি। পণ্যের আমদানি খরচ বেড়ে যাওয়ায় আপেল, কমলা ও মাল্টার দাম বেড়ে গেছে।

চট্টগ্রামের ফলমণ্ডি ঘুরে দেখা গেছে, সপ্তাহখানেক আগে ১৬শ’ টাকার প্রতি ক্যারেট আপেল আজ বিক্রি হচ্ছে ২১শ টাকায়। একইভাবে ২০ কেজি ক্যারেটের কমলা ৫০০ থেকে ৬শ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২৮শ থেকে ২৯শ টাকায়। অন্যদিকে ১৮শ টাকার মাল্টা বিক্রি হচ্ছে ২২শ টাকায়।

রেয়াজুদ্দীন বাজারের তথ্যানুযায়ী, খুচরায় কেজিপ্রতি কমলা আর মাল্টা বিক্রি হচ্ছে ১৭০ টাকায়। আর আপেল ১৫০ থেকে ১৬০ টাকায়।

জানা গেছে, বিশ্বের ৪৬টি দেশ থেকে আপেল, কমলা, মালটাসহ বিভিন্ন ফল আমদানি করা হয়। তবে ভারত, চীন, ব্রাজিল, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, ভুটান, মিসর, দক্ষিণ আফ্রিকা থেকে সবচেয়ে বেশি ফল আমদানি হয়। আমদানি করা বিদেশি ফলের সবচেয়ে বড় বাজার ঢাকায়। বিদেশি ফলের ৩০ শতাংশ রাজধানীতেই বেচাকেনা হয়। চট্টগ্রামে হয় ১৫ শতাংশ। এ হিসাবে দেশের অন্যান্য স্থানে বিদেশি ফল বেচাকেনা হয় ৫৫ শতাংশ। 

চট্টগ্রাম ফল ব্যবসায়ী সমিতির সভাপতি মোহাম্মদ আলী হোসেন সিভয়েসকে বলেন, করোনার সংক্রমণ বাড়ার কারণে ফলের দাম বেড়েছে এমনটা বলা যাবে না। কমলার মৌসুম শেষ হয়ে যাওয়ার কারণে বাজারে ফলটির সরবরাহ কম তাই দাম বেড়েছে। পাশাপাশি কনটেইনার, জাহাজ ভাড়া ও পণ্যের বুকিং দর বাড়ার কারণে কমলা, মাল্টা, আপেলসহ বিভিন্ন ফলের আমদানি খরচ বেড়ে গেছে। তাই ফলের দাম বেড়েছে। 

অন্যদিকে খুচরা ব্যবসায়ীরা বলছেন, গত এক সপ্তাহের বেশি সময় ধরে আপেল, কমলা ও মাল্টার দাম বেড়েছে। সরবরাহ কমে যাওয়ার কারণেই দাম বাড়তি। স্বাভাবিক সময়ের তুলনায় ফলগুলোর কেজিতে প্রায় ৫০ টাকা হারে বেড়েছে। 

নগরের আগ্রাবাদ এলাকার খুচরা ফল বিক্রেতা মোহাম্মদ আজিম সিভয়েসকে বলেন, আপেল, কমলা ও মাল্টার দাম হঠাৎ করেই বেড়েছে। আমাদেরকে এখন পাইকারদের কাছ থেকে বাড়তি দরে কিনতে হয়। তাই বাড়তি দরেই ফল বেচতে হচ্ছে।

ফল ক্রেতা ফারাবী আকবর বলেন, দুই সপ্তাহ আগেও কমলা কিনেছিলাম ১৪০ টাকায়, গত সপ্তাহে ১৫০ টাকায় কমলা কিনেছিলাম। আজ কিনছি ১৭০ টাকায়। শীতকালে কমলা আর মাল্টার মৌসুম বলে জানতাম, কিন্তু তারা বলছে সিজন শেষ তাই দাম বেড়ে গেছে। মূলত ওমিক্রন ও সিজনাল জ্বরে ফলের চাহিদা বেড়ে যাওয়ায় তারা দাম বাড়িয়ে দিয়েছে।

সিভয়েস/টিএম

সর্বশেষ

পাঠকপ্রিয়