Cvoice24.com

ইংল্যান্ড-নেদারল্যান্ড রুটে সরাসরি জাহাজ চলাচল শুরু বৃহস্পতিবার

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৭, ১৬ মে ২০২২
ইংল্যান্ড-নেদারল্যান্ড রুটে সরাসরি জাহাজ চলাচল শুরু বৃহস্পতিবার

চট্টগ্রাম বন্দর থেকে ইংল্যান্ডের লিভারপুল ও নেদারল্যান্ডের রটারডাম বন্দরে পণ্য পরিবহনে সরাসরি কনটেইনার জাহাজ সার্ভিস চালু হচ্ছে ১৯ মে। লন্ডনভিত্তিক ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠান ‘অলসীস গ্লোবাল লজিস্টিকস’ এ সেবা চালু করতে যাচ্ছে। এর মাধ্যমে ২২ দিনের মধ্যে রপ্তানি পণ্য পৌঁছানো সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

চট্টগ্রামের বিভিন্ন কারখানায় বানানো পণ্য চীন, পর্তুগাল, স্লোভেনিয়া, ইতালি, সিঙ্গাপুর, শ্রীলঙ্কার কলম্বো, মালয়েশিয়া, স্পেনসহ ইউরোপের বিভিন্ন দেশে ৪৬ শতাংশ পণ্য রপ্তানি হয়। তবে এরমধ্যে চট্টগ্রাম বন্দর থেকে ইতালি, চীন রুটে সরাসরি রপ্তানী পণ্যবাহী জাহাজ চলাচল শুরু হয়েছে। আগে ইউরোপের দেশগুলোতে পণ্য পাঠাতে হলে ইউরোপের বিভিন্ন বন্দর ঘুরে যাওয়ার কারণে পণ্য পৌঁছতে একমাসেরও বেশি সময় লাগতো। তবে ইতালি, চীন রুটে বর্তমানে ১৮ থেকে ২০ দিনে পণ্য পাঠানো সম্ভব হচ্ছে। এর কারণে রপ্তানিকারকরা যথাসময়ে পণ্য পাঠাতে পারছেন। এদিকে আগামী ১৯ মে থেকে চট্টগ্রাম বন্দর থেকে ইউরোপের দেশ ইংল্যান্ড ও নেদারল্যান্ডের রটারডাম বন্দরে চট্টগ্রাম থেকে সরাসরি কনটেইনার জাহাজ সার্ভিস চালু হচ্ছে। এর কারণে রপ্তানি খাত আরো গতিশীল হবে বলে মনে করছেন বন্দর ব্যবহারকারীরা। 

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বন্দর থেকে ১৯ মে ‘এমভি এমো’ নামের জাহাজ লিভারপুল-রটারড্যাম রুটে যাত্রা শুরু করবে। জাহাজটি বর্তমানে চীনের বন্দরে আছে। সেখান থেকে কনটেইনার ভর্তি পণ্য বোঝাই করে চট্টগ্রাম বন্দরে আগামী ১৮ মে এসে পৌছার কথা রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৯ মে জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে কনটেইনার বোঝাই করে লিভারপুল-রটারড্যামের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। ২২ দিনের মধ্যে জাহাজটি সেখানে পৌছার কথা রয়েছে। 

জানা গেছে, লিভারপুল-রটারড্যাম বন্দরে জাহাজ পরিচালনাকারী প্রতিষ্ঠান ‘অলসীস গ্লোবাল লজিস্টিকস’ এই রুটে ‘সান আলফনসো‘ ও ‘জাহাজ বিবিসি ফিনল্যান্ড‘ নামে আরো দুট জাহাজ চালু করছে। প্রতি দশদিন পর পর তারা চট্টগ্রাম-লিভারপুল-রটারড্যাম রুটে জাহাজ পরিচালনা করবে। 

বিজিএমইএ চট্টগ্রামের প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম সিভয়েসকে বলেন, চট্টগ্রাম থেকে দিনে দিনে ইউরোপের বিভিন্ন রুটে সরাসরি জাহাজ চালু হচ্ছে। এটা আমাদের জন্য সুখবর। আগে ইউরোপের বিভিন্ন দেশে পণ্য পাঠাতে একমাসেরও বেশি সময় লাগতো। তবে এখন সরাসরি জাহাজ চালু হবার কারণে সহজে ও দ্রুত সময়ের মধ্যে আমদানিকারকদের কাছে পণ্য পাঠানো সম্ভব হচ্ছে। মোট কথা সময় সংক্রান্ত জটিলতা এখন দূর হচ্ছে। এটা আমাদের ব্যবসায়ীদের জন্য সঠিকভাবে ব্যবসা পরিচালনারও একটি বড় সুযোগ। এ সুযোগকে কাজে লাগিয়ে পোশাক খাতকে আরো এগিয়ে নেয়ার জন্য সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. উমর ফারুক সিভয়েসকে বলেন, চট্টগ্রাম থেকে সরাসরি ইউরোপের বিভিন্ন দেশে পণ্য পাঠানোর সুযোগ তৈরি হচ্ছে। এটা ব্যবসায়ীদের জন্য যেমন আনন্দের, আমাদের জন্যও গর্বের বিষয়। ইতালি-চীন রুটে সরাসরি জাহাজ চলাচল শুরু হয়েছে। পাশাপাশি পর্তুগাল-স্লোভেনিয়া ও সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি ও দুবাইয়ের দুটি বন্দর চট্টগ্রাম থেকে সরাসরি জাহাজ পরিচালনায় আগ্রহ প্রকাশ করেছে। তারা যদি আবেদন করে আমরা তা দ্রুত অনুমোদন দেব। আমরা এটাকে অগ্রাধিকার দিচ্ছি।

সর্বশেষ

পাঠকপ্রিয়