Cvoice24.com

৫ বছরের জন্য কর ছাড় পাচ্ছেন চট্টগ্রামের নারী উদ্যোক্তারা

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২২:১৯, ১৭ মে ২০২২
৫ বছরের জন্য কর ছাড় পাচ্ছেন চট্টগ্রামের নারী উদ্যোক্তারা

বাংলাদেশ মহিলা সমিতির সদস্যরা সকল ধরনের আয়কর প্রদান থেকে আগামী পাঁচ বছরের জন্য অব্যাহতি পাবেন বলে জানিয়েছেন চট্টগ্রাম কর অঞ্চল-১ এর কর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ।

মঙ্গলবার (১৭ মে) চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর উদ্যোগে আয়োজিত আসন্ন বাজেট ২০২২-২০২৩ নিয়ে ‘কেমন বাজেট চাই’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সৈয়দ মোহাম্মদ আবু দাউদ বলেন, যাদের ব্যবসায় বাৎসারিক ৭০ লাখ টাকা পর্যন্ত টার্নওভার তাদেরকেও কর প্রদান করতে হয় না। কর প্রদান ও কর আদায়ে স্বচ্ছতা ও সহজীকরণের জন্য সরকার অত্যন্ত আন্তরিক। অতীতের তুলনায় নারীদের জন্য বর্তমানে কর প্রদানের ক্ষেত্রে নানান নিয়মাবলী অনেক সহজ করা হয়েছে। ভবিষ্যতে এই সমস্ত নিয়মকানুন আরও নারীবান্ধব হবে বলে মনে করি। 

কর কমিশনার আরও বলেন, চিটাগাং উইম্যান চেম্বার অব কসার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর সদস্যদের বাজেট প্রস্তাবনাসমূহ আমরা যথাযথ কর্তৃপক্ষের কাছে পাঠাবো। আশা করি, আগামী বাজেটে এর কিছুটা হলেও প্রতিফলন ঘটবে।

বিশেষ অতিথির বক্তব্যে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ডা. মুনাল মাহবুব বলেন, জাতীয় বাজেট নারীবান্ধব বাজেট হোক। কোভিড পরবর্তী সময়ে আমাদের সিএমএসএমই খাতের নারী উদ্যোক্তারা যাতে ভ্যাট-ট্যাক্সসহ বিভিন্ন নিয়ম-নীতির ঊর্ধ্বে এসে পুনরায় তাদের ব্যবসায় মনোনিবেশ করতে পারেন এমনটা আশা করছি। এর মাধ্যমে বৈশ্বিক মহামারিতে ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তারা পুনরুজ্জীবিত হতে পারবেন।

সভাপতির বক্তব্যে চিটাগাং উইম্যান চেম্বার অব কসার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ও প্রেসিডেন্ট ইনচার্জ আবিদা মোস্তফা বলেন, আমরা নারী উদ্যোক্তারা পুরুষের তুলনায় অনেক বেশি পিছিয়ে আছি। আমাদেরকে সামনে এগিয়ে নিতে হলে সব কিছুতেই কিছুটা ছাড় দিয়ে নারী উদ্যোক্তাদের কল্যাণ ও উন্নয়নমূলক বাজেট পেশ করতে হবে— এটাই আমরা আশা করি। বিশেষ করে ট্রেড লাইসেন্স গ্রহণের ক্ষেত্রে অগ্রীম ট্যাক্স প্রদানসহ অসংগতিমূলক সব ধরনের করের প্রথা বাতিল করে একটি নারী উদ্যোক্তাবান্ধব কর নীতিসহ বাজেট প্রণয়নের জন্য আমি বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চিটাগাং উইম্যান চেম্বার অব কসার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রাক্তন সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ও পরিচালক রোকসানা আক্তার চৌধুরী রুহি মোস্তফা। অনুষ্ঠানে উইম্যান চেম্বারের পরিচালক ও সদস্যরা উপস্থিত ছিলেন।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়