Cvoice24.com

গাড়ি আমদানিতে পিছিয়ে গেল চট্টগ্রাম বন্দর 

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২২:২৯, ২৮ জুন ২০২২
গাড়ি আমদানিতে পিছিয়ে গেল চট্টগ্রাম বন্দর 

চট্টগ্রাম বন্দরে নিলামের অপেক্ষায় পড়ে থাকা বিলাসবহুল গাড়ি। ফাইল ছবি

গাড়ি আমদানি চালু হওয়ার ১৪ বছরের মাথায় এই প্রথম চট্টগ্রাম বন্দরকে পেছনে ফেলে সর্বোচ্চ গাড়ি আমদানির রেকর্ড গড়লো মোংলা বন্দর। চলতি অর্থবছরে (২০২১-২২) মোংলা বন্দর দিয়ে গাড়ি আমদানি হয়েছে ২০ হাজার ৮০৮টি। যা এ যাবত কালের সর্বোচ্চ।

এর আগে, ২০০৯ সালে আট হাজার ৯০৯টি গাড়ি দিয়ে মোংলা বন্দরে গাড়ি আমদানি শুরু হয়। এরপর ধারাবাহিকভাবে গাড়ি আমদানি বাড়তে থাকে।

২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন হওয়ায় এখন মোংলা বন্দর থেকে ঢাকায় যে কোনো পণ্য পরিবহণে সময় লাগবে মাত্র তিন থেকে চার ঘণ্টা। ঢাকা থেকে চট্টগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কি. মি., সেখানে ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব ১৭০ কি.মি.। ফলে তুলনামূলক একটি গাড়ি বন্দর থেকে খালাসের পর খুবই কম সময়ে ও স্বল্প খরচে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পৌঁছানো সম্ভব হবে তাই মোংলা বন্দর ব্যবহার করে গাড়ি আমদানি আরও বাড়ার সম্ভাবনা দেখছেন সংশ্লিষ্টরা।

মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মোস্তফা কামাল বলেন, চলতি অর্থ বছরে মোংলা বন্দর দিয়ে গাড়ি আমদানি হয়েছে ৬০ শতাংশ। আর চট্টগ্রাম বন্দরে আমদানি হয়েছে ৪০ শতাংশ। ২০২১-২২ অর্থ বছরে দেশের দুই বন্দরে গাড়ি আমদানি হয়েছে ৩৪ হাজার ৭৮৩টি। এর মধ্যে মোংলা বন্দরের মাধ্যমে ২০ হাজার ৮০৮ এবং চট্টগ্রাম বন্দরের আমদানি হয়েছে ১৩ হাজার ৯১৩টি গাড়ি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, মোংলা বন্দরে গাড়ি আমদানি ক্রমেই বেড়ে চলছে। কারণ হিসেবে তিনি বলেন, আমদানি কারকদের বন্দর কর্তৃপক্ষ থেকে বিভিন্ন ধরনের প্রণোদনা প্যাকেজ ঘোষণা, স্বল্প সময়ের মধ্যে এই বন্দর থেকে গাড়ি খালাস, আমদানিকৃত গাড়ি রাখার জন্য উন্নতমানের শেড ও ইয়ার্ড নির্মাণ এবং আমদানিকৃত গাড়ির নিরাপত্তা নিশ্চিত করণে সার্বক্ষণিক টহল ও সিসি ক্যামেরায় মনিটরিং ব্যবস্থা রাখা।তিনি আরও বলেন, সময় এবং অর্থ সেভ হওয়ার কারণে আমদানিকারকরা এই বন্দরকে বেছে নিয়েছেন। এখন পদ্মা সেতু চালু হওয়ায় ব্যবসায়ীদের আরও সুযোগ তৈরি হলো। ব্যবসায়ীরা গাড়ি আমদানি করে দ্রুতই এখান থেকে সড়ক পথে মাত্র সাড়ে তিন ঘণ্টায় গাড়ি নিয়ে ঢাকায় পৌঁছতে পারবে। এতে করে ব্যাপক লাভবান হবে। সড়ক ব্যবস্থায় উন্নতি হওয়ায় গাড়ি আমদানি বৃদ্ধিসহ এ বন্দরে ব্যাপক কর্মযজ্ঞের সৃষ্টি হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইমপোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশনের (বারবিডা) সভাপতি মো. হাবিবুল্লাহ ডন বলেন, পদ্মা সেতু চালু হওয়ার ফলে ব্যবসায়ীদের আমদানি করা শতাধিক গাড়ি মোংলা বন্দর দিয়ে সাড়ে তিন ঘণ্টায় ঢাকায় পৌঁছে গেছে। সেতু চালু হওয়ায় এই বন্দর দিয়ে গাড়ি আমদানির আগ্রহ বেড়েছে বলেও জানান তিনি।

সূত্র: সারাবাংলা.নেট

সর্বশেষ

পাঠকপ্রিয়