Cvoice24.com

শুল্ক ফাঁকি দিয়ে বিলাসবহুল গাড়ি চট্টগ্রাম থেকে গেল ঢাকায়, গোয়েন্দা জালে ধরা 

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৩৭, ৬ জুলাই ২০২২
শুল্ক ফাঁকি দিয়ে বিলাসবহুল গাড়ি চট্টগ্রাম থেকে গেল ঢাকায়, গোয়েন্দা জালে ধরা 

২৭ কোটি টাকার রোলস রয়েস ব্র্যান্ডের একটি বিলাসবহুল গাড়ি চট্টগ্রাম বন্দর থেকে অবৈধভাবে বের করে প্রথমে কয়েকদিন ইপিজেড এলাকায় লুকিয়ে রাখা হয়েছিল। তবে সুযোগ সেই বিলাসবহুল গাড়িটি নেওয়া হয় রাজধানীর বারিধারা এলাকায়। তবে সেখানেও সেই গাড়িকে বেশিদিন লুকিয়ে রাখতে পারেনি ; সোমবার (৪ জুলাই) রাজধানীর বারিধারার জাজ ইনটিনুটস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের এমডির নিজ বাসভবনের গ্যারেজ থেকে গাড়িটি জব্দ করেন শুল্ক গোয়েন্দার কর্মকর্তারা।

গত ২৭ এপ্রিল বিলাসবহুল গাড়িটি চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি করে জাজ ইনটিনুটস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। আমদানির পর থেকে গত ৪ জুলাই পর্যন্ত গাড়িটির কোন শুল্ক পরিশোধ করেনি প্রতিষ্ঠানটি। এই সময়ের মধ্যে আমদানিকারক প্রতিষ্ঠানটি প্রায় ২৪ কোটি টাকার রাজস্ব ফাঁকি দেয়ার চেষ্টা করেছে।   

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২৭ কোটি টাকা মূল্যের আমদানিকৃত গাড়িটি দীর্ঘদিন যাবৎ এসেসমেন্ট করা হয়নি। গাড়িটির বিষয়ে তথ্য সংগ্রহকালে দেখা গেছে গাড়িটি চট্টগ্রাম বন্দর হতে ইপিজেডের সামনে স্কট করে নিয়ে যাওয়া হলেও কোন শুল্ক প্রতিষ্ঠান করা হয়নি। 

শুল্ক গোয়েন্দা বিভাগের যুগ্ম পরিচালক শামসুল আরেফিন খান সিভয়েসকে বলেন, ‘ঢাকা থেকে আটক করা বিলাসবহুল গাড়িটির বনেটে থাকা স্টিকারে দেখা গেছে এটি ৬৭৫০ সিসির গাড়ি। আমাদের কাস্টমস আইন মোতাবেক ২০০০ সিসি পর্যন্ত আমদানি গাড়ির ক্ষেত্রে শুল্কমুক্ত সুবিধা প্রযোজ্য হবে। কিন্তু আমরা যে গাড়িটি আটক করেছি সেটি ২০০০ সিসির বেশি হওয়ায় শুল্কমুক্ত সুবিধা প্রাপ্য হবে না। আমাদের হিসাব মতে আমদানিকারক প্রায় ২৪ কোটি টাকার শুল্ক ফাঁকি দেয়ার চেষ্টা করেছে। তবুও এসআরও অনুযায়ী গাড়িটি শুল্কমুক্ত সুবিধা পাবে কিনা তা খতিয়ে দেখা হবে। পাশাপাশি কি কারণে গাড়িটির শুল্কায়ন কার্যক্রম সম্পন্ন করা হয়নি, সে বিষয়ে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের অনুসন্ধান কার্যক্রম চলমান আছে।

সিভয়েস/টিএম

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়