Cvoice24.com

সয়াবিনের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সরিষার তেলের দাম, অস্বস্তি ডিমেও

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১২:৪১, ১২ আগস্ট ২০২২
সয়াবিনের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সরিষার তেলের দাম, অস্বস্তি ডিমেও

সয়াবিন তেলের দাম ২০ টাকা বাড়ানোর প্রস্তাব দেয়ার পর থেকেই অস্থিরতা বিরাজ করছে ভোজ্যতেলের বাজারে। আগের কেনা তেল বাড়তি দরে বিক্রি করছেন ব্যবসায়ীরা। একইসঙ্গে বেড়েছে সরিষার তেলের দামও। মুরগির দাম আরো বেড়ে ছুঁয়েছে ১৮৫ থেকে ১৯০ টাকা। মাছ-মাংসের বাড়তি দরের পাশাপাশি বসে নেই ডিমের দামও। ডজনে বেড়েছে ২৫ টাকা। 

ব্যবসায়ীদের একটাই অজুহাত, ডিজেলের দাম কারণে পরিবহন খরচ বেড়ে গেছে। তাই সব ধরনের ভোগ্যপণ্যের দরও আকাশছোঁয়া। তবে জ্বালানি তেলের দামের অজুহাতে প্রতিটা পণ্যে গলাকাটা দাম আদায় করছে এমন অভিযোগ ক্রেতাদের। পাশাপাশি এ সংকটময় পরিস্থিতিতে বাজার মনিটরিং জোরদার করার দাবিও জানান তারা। 

গত সপ্তাহে ১৬৫ টাকায় বিক্রি হওয়া খোলা সয়াবিন আজ লিটারপ্রতি ১৯০ টাকায় বিক্রি হচ্ছে। পামতেলের লিটারে ২৫ টাকা বেড়ে আজ ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। এদিকে সয়াবিনের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে সরিষার তেলের দামও। ২৪০ টাকায় বিক্রি হওয়া সরিষার তেল লিটারপ্রতি এখন ৩২০ টাকায় বিক্রি হচ্ছে। 

হালিশহরে ভাই ভাই স্টোরের মালিক মো. এমদাদ সিভয়েসকে বলেন, আমরা কোম্পানিগুলোর কাছে বোতলজাত ভোজ্যতেলের অর্ডার দিয়েও এখনও কোন সাড়া পাচ্ছি না। তাই তেলের সরবরাহ আগের চেয়ে কম। চাহিদা বাড়ায় দামটাও কিছুটা বাড়তি।

এদিকে পরিবহন খরচ বাড়ার বাহানায় ডজনপ্রতি ডিম ২৫ টাকা বাড়তি দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে ডিমের ডজন ছিল ১২০ টাকা। আজকের বাজারে তা ১৪০ থেকে ১৪৫ টাকায় বিক্রি হচ্ছে।

জ্বালানির প্রভাবে প্রতিকেজি সবজিতে বেড়েছে ১০ থেকে ২০ টাকা। কেজিতে ১০ টাকা বেড়ে প্রতিকেজি বরবটি ৭০ থেকে ৮০ টাকা, বেগুন ৬০, কাকরোল ৪০ থেকে ৭০, কাঁচা পেঁপে ৩৫, পটল ৪০ থেকে ৫০, করলা ৬০, বিক্রি হচ্ছে। গত সপ্তাহে ৪০ টাকায় বিক্রি হওয়া কচুর লতি, ঝিঙে, চিচিঙ্গার কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। তাছাড়া কেজিতে ২০ টাকা বেড়ে শসা ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে দফায় দফায় বাড়ছে বয়লার মুরগির দাম। কোরবানের ঈদের পর ১৩০ টাকায় বিক্রি হয়েছিল বয়লার মুরগি। চারদিন আগে ১৭৫ থেকে ১৮০ টাকায় বিক্রি হয়েছিল। আজকের বাজারে প্রতিকেজি বয়লার মুরগি ১৮৫ থেকে ১৯৫ টাকায় বিক্রি হচ্ছে। 

তাছাড়া খুচরা দোকানগুলোতে প্রতিকেজি চিনি ৭৯, মসুর ডাল ৯৩, মটর ডাল ৬০, পেঁয়াজ ৩৩, আদা ৬২ ও রসুন ৯৬ থেকে ১শ টাকায় বিক্রি হচ্ছে।

-সিভয়েস/টিএম/পিবি

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়