Cvoice24.com

মজুরি বৃদ্ধির দাবিতে চট্টগ্রামে চা শ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪০, ১২ আগস্ট ২০২২
মজুরি বৃদ্ধির দাবিতে চট্টগ্রামে চা শ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি

ছবি: সংগৃহীত

চা শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে চট্টগ্রামের ২২টিসহ দেশের ২৪০ চা-বাগানে অনির্দিষ্টকালের কর্মবিরতির ডাক দিয়েছে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন।

শুক্রবার (১২ আগস্ট) বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক নিপেন পাল এ তথ্য নিশ্চিত করেন।  

জানা গেছে, মজুরি বাড়ানোর দাবিতে গত মঙ্গলবার থেকে প্রতিদিন দুইঘণ্টা করে কর্মবিরতি পালন করে আসছেন শ্রমিকরা। আজও চট্টগ্রামসহ দেশের সব চা-বাগানে কর্মবিরতি পালন করেছেন তারা। তবে মালিকরা তাদের দাবির বিষয়ে কোন সাড়া দেননি। এ কারণে অনির্দিষ্টকালের কর্মবিরতির ডাক দিয়েছে চা শ্রমিকরা। 

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক নিপেন পাল বলেন, আমরা চট্টগ্রাম, সিলেটসহ দেশের সকল চা বাগানে গিয়ে শ্রমিকদের সঙ্গে কথা বলেছি। সকল শ্রমিক মজুরি বাড়ানোর দাবি জানিয়েছেন। কারণ বর্তমানে সকল ধরনের ভোগ্যপণ্যের দাম বেড়েছে। শ্রমিকরা যে মজুরি পান তা দিয় সংসার চালানো মুশকিল। তাই মজুরি না বাড়লে আমাদের শ্রমিকরা আগামীকাল থেকে কাজে যোগ দেবে না। চট্টগ্রাম-সিলেটসহ সারাদেশের শ্রমিকরা প্রস্তুত। মালিকপক্ষের টালবাহানা আমরা আর মানব না। আমাদের আন্দোলন কেউ ঠেকাতে পারবে না। 

চট্টগ্রামে প্রথম চায়ের আবাদ শুরু হয় ১৮৪০ সালের দিকে। এখন এ অঞ্চলে চা বাগান রয়েছে ২২টি। এর মধ্যে ১৭টি ফটিকছড়িতে। এসব বাগানে কাজ করেন ১০ হাজারের বেশি শ্রমিক। বংশ পরাম্পরায় কাজ করা এসব শ্রমিক ন্যায্য মজুরি বঞ্চিত বলে অভিযোগ তাদের।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়