Cvoice24.com

বিশ্বের তালিকায় তিন ধাপ এগিয়ে ৬৪তম চট্টগ্রাম বন্দর

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২৮, ১৯ আগস্ট ২০২২
বিশ্বের তালিকায় তিন ধাপ এগিয়ে ৬৪তম চট্টগ্রাম বন্দর

কন্টেইনার হ্যান্ডলিংয়ে চট্টগ্রাম বন্দর বিশ্বের ব্যস্ততম বন্দরের তালিকায় ৬৪তম স্থান অর্জন করেছে। ২০২০ সালে একই তালিকায় চট্টগ্রাম বন্দর ৬৭তম স্থান অর্জন করেছিল। কন্টেইনার হ্যান্ডলিংয়ে এক বছরেই চট্টগ্রাম বন্দর তিন ধাপ এগিয়ে এসেছে লন্ডনভিত্তিক শিপিং বিষয়ক লয়েডস তালিকায়। 

বন্দর এবং শিপিং বিষয়ক প্রাচীনতম জার্নাল লয়েড’স লিস্ট এই তালিকা ১৮ আগস্ট রাতে প্রকাশ করেছে। 

সম্প্রতি ১০০ বন্দরের ২০২২ সালের সংস্করণ প্রকাশ করেছে জার্নালটি। এই তালিকা তৈরিতে ২০২১ সালের অভিজাত বন্দরগুলোর কনটেইনার পরিবহনের সংখ্যাকে বিবেচনা করা হয়। জার্নালটির তথ্য অনুযায়ী, ২০২১ সালে চট্টগ্রাম বন্দর মোট ৩২ লাখ ১৪ হাজার ৫৪৮ টিইইউ কনটেইনার পরিচালনা করেছে, যা আগের বছরের তুলনায় ১৩ দশমিক ২ শতাংশ বেশি। যদিও এর আগের বছর ২৮ লাখ ৩৯ হাজার ৯৭৭ টিইইউএস কনটেইনার পরিচালনা করেছিল বন্দরে।

২০২০ সালে চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল ৫৮ তম, ২০১৯ সালে ৬৪ তম, ২০১৮ সালে ৭০ তম, ২০১৭ সালে ৭১ তম, ২০১৬ সালে ৭৬ তম ও ২০১৫ সালে ৮৭ তম স্থান দখল করে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ এ বন্দর।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক সিভয়েসকে বলেন, গত বছর বন্দরে কোনো কনটেইনার বা জাহাজের জট ছিল না। ওই সময় ৪৯ শতাংশ জাহাজ আসার সঙ্গে সঙ্গে বন্দরে বার্থিং পেয়েছিল। যে কারণে বন্দরকে এই ধরনের প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করেছে। বন্দর ব্যবহারকারীদের সর্বাত্মক সহযোগিতার কারণে এ অর্জন সম্ভব হয়েছে। সামনে পতেঙ্গা টার্মিনাল চালু হবে। বে টার্মিনাল নির্মাণ হবে। তাতে ভবিষ্যতে এই বন্দর বৈশ্বিক ক্রমতালিকায় আরো এগিয়ে যাবে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়