Cvoice24.com

এবার অস্থির ডালের বাজার

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪৪, ২৫ নভেম্বর ২০২২
এবার অস্থির ডালের বাজার

এবার ডালের বাজারে অস্থিরতা দেখা দিয়েছে। ছবি সংগৃহীত

দীর্ঘদিন ধরেই চড়া নিত্যপণ্যের বাজার। চাল, তেল, আটা, চিনির পর এবার অস্থিরতা দেখা দিয়েছে ডালের বাজারেও। সপ্তাহের ব্যবধানে বিভিন্ন আকারের মসুর ডালের কেজিতে দাম বেড়েছে ৫ থেকে ১০ টাকা। নিত্যপণ্যের দাম বৃদ্ধিতে ক্রয়ক্ষমতা হারাচ্ছেন সীমিত আয়ের মানুষ। 

বাজারে বড় ও মাঝারি দানার মসুর ডালের কেজিতে ৫ টাকা ও ছোট দানার ডালে দাম বেড়েছে ১০ টাকা। বর্তমানে প্রতিকেজি বড় দানার মসুর ডাল ১১০, মাঝারি দানার মসুর ডাল ১২০ থেকে ১৩০ ও ছোট দানার মসুর ডাল ১৩০ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া বিভিন্ন ব্র্যান্ডের প্যাকেটজাত মসুর ডাল বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০ টাকায়।

নগরের রিয়াজউদ্দীন বাজারের রহমানিয়া স্টোরের মালিক মো. শাহজাহান সিভয়েসকে বলেন, ডলার সংকটের কারণে প্রতিবেশি দেশগুলো থেকে ডাল আমদানি কমে গেছে। ডলার সংকট ও ডলারের বিনিময় হার বেড়ে যাওয়ায় ডালের সরবরাহ কম। এখন যে ডালগুলো বাজারে আছে সেগুলো আমাদের বেশি দাম দিয়ে কিনতে হয়েছে। তাই আমরা বাড়তি দামে বিক্রি করতে বাধ্য হচ্ছি। 

বাজারে সবজি বিক্রি হচ্ছে আগের দরেই। প্রতিকেজি শসা ও লম্বা বেগুন ৬০, গোল বেগুন ৮০, টমেটো ১১০, শিম ৫০, করলা ৬০, চাল কুমড়া ৫০, লাউ ৫০, মিষ্টি কুমড়া ৪০, চিচিঙ্গা ৬০, পটল ৬০, ঢেঁড়স ৬০, কচুর লতি ৭০, পেঁপে ৩০, বরবটি ও ধুন্দুল ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে বাজারে প্রতিকেজি গরুর মাংস ৬৮০ ও খাসির মাংস ৮৫০ থেকে ৯০০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে মুরগির দামে কিছুটা স্বস্তি ফিরেছে। বর্তমানে ব্রয়লার মুরগির কেজিতে ১০ টাকা কমে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। তবে আগের দামে বিক্রি হচ্ছে সোনালি ও লেয়ার মুরগি। প্রতিকেজি সোনালি মুরগি ৩শ ও লেয়ার মুরগি ২৮০ টাকায় বিক্রি হচ্ছে। 

নগরের রিয়াজউদ্দীন বাজারের মুরগি বিক্রেতা মো. এনাম বলেন, ব্রয়লার মুরগির দাম কেজিতে ১০ টাকা কমেছে। শীতকালে মুরগীর উৎপাদন কম হয়। ঠান্ডায় অনেক সময় মুরগি মারাও যায়। তাই সামনে ব্রয়লারের দাম আবার বাড়তে পারে। পাশাপাশি সোনালী ও লেয়ার মুরগি আগের দামে বিক্রি করছি।

তাছাড়া বাজারে প্রতিলিটার বোতলজাত ভোজ্যতেল ১৯০ ও পাঁচ লিটার ভোজ্যতেল ৯২৫ টাকায় বিক্রি হচ্ছে। পাশাপাশি প্রতিকেজি খোলা চিনি ১২০, প্যাকেট চিনি ১০৮ থেকে ১১০, খোলা আটা ৬০ থেকে ৬২ ও প্যাকেট আটা ৭০ থেকে ৭৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়