Cvoice24.com

বৈঠকে বসার প্রস্তাবে সিঅ্যান্ডএফ এজেন্টদের কর্মবিরতি স্থগিত

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৯, ৩০ জানুয়ারি ২০২৩
বৈঠকে বসার প্রস্তাবে সিঅ্যান্ডএফ এজেন্টদের কর্মবিরতি স্থগিত

বিদ্যমান সংকট নিয়ে ৭ ফেব্রুয়ারি সিঅ্যান্ডএফ এজেন্টকে বৈঠকে বসার প্রস্তাব দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআরের এমন আশ্বাসে ৭ দিনের জন্য কর্মবিরতি স্থগিত করেছে সিঅ্যান্ডএফ নেতারা। পাশাপাশি চট্টগ্রাম কাস্টম হাউসে শুল্কায়ন কার্যক্রম চালু হয়েছে। 

সোমবার (৩০ জানুয়ারি) চট্টগ্রাম কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম (বিলু) সিভয়েসকে এ তথ্য নিশ্চিত করেন। 

তিনি বলেন, আমাদের দাবি-দাওয়া নিয়ে আগামী ৭ ফেব্রুয়ারি সভার আহ্বান করেছে এনবিআর। আমরা তাদের আহ্বানকে সম্মান জানিয়ে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত কর্মসূচি স্থগিত করেছি। আগামী ৭ তারিখ এনবিআরের সঙ্গে বৈঠকের পর আমরা পরবর্তী সিদ্ধান্ত নিবো। 

এর আগে লাইসেন্স বাতিল ও অর্থদণ্ড আরোপের অযৌক্তিক বিধি বাতিল, আইনানুগভাবে পণ্যমূল্য নির্ধারণ, লাইসেন্স হস্তান্তর সহজীকরণসহ আট দফা দাবিতে সকাল থেকে কর্মবিরতি পালন করছে চট্টগ্রাম কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন। 

তাদের আট দফা দাবির মধ্যে ছিল- আমদানি ও রপ্তানিকারকের বকেয়া পাওনার দায় চাপিয়ে সিঅ্যান্ডএফ লাইসেন্স নবায়ন না করার বিধি রহিত করা, উত্তরাধীকারীর নিকট লাইসেন্স হস্তান্তর সহজীকরণ, লাইসেন্স বাতিল ও অর্থদণ্ড আরোপের অযৌক্তিক বিধি বাতিল, তথাকথিত ‘মূল লাইসেন্স‘ বাতিল হলে রেফারেন্স লাইসেন্স বাতিল এর বিধি রহিতকরণ। তাছাড়া জাতীয় স্বার্থ রাজস্ব আহরণের কার্যক্রমে দেশি-বিদেশি মালিকানায় প্রতিষ্ঠিত কোন কোম্পানিকে লাইসেন্স প্রদান না করা, আমদানি ও রপ্তানিকারকের দায় সিঅ্যান্ডএফ এজেন্টদের উপর চাপিয়ে দেয়া যাবে না, আইনানুগভাবে পণ্যমূল্য নির্ধারণ করতে হবে এবং অযথা জরিমানা আরোপের বাণিজ্য প্রতিবন্ধক আদেশ বাতিল। 

এর আগে গত ২১ জানুয়ারি এনবিআরকে চিঠি দেয় সংগঠনটি। ওই চিঠিতে বলা হয়েছে, এনবিআর গত বছরের জুলাই মাসে ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস ক্লিয়ারিং আ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট এসোসিয়েশনের সঙ্গে বৈঠক করে। এসময় এসোসিয়েশনের পক্ষ থেকে দাবির পক্ষে যুক্তি উপস্থাপন করা হয়। এর পরিপ্রক্ষিতে এনবিআর কর্মকর্তারা বিধিমালা সংশোধনের বিষয়ে সংগঠনের নেতাদের আশ্বস্ত করেন। অথচ এ বিষয়ে ফেডারেশনের নেতারা এনবিআরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেও কার্যকর কোন সাড়া পায়নি। তাতে সারা বাংলাদেশের সিঅ্যান্ডএফ এজেন্টদের মধ্যে চরম হতাশা ও ক্ষোভ বিরাজ করছে। 

প্রসঙ্গত, ২৮ জানুয়ারির মধ্যে বিধি-বিধান সংশোধনের দাবি জানিয়েছিল সংগঠনটি। কিন্তু সাড়া না পেয়ে সোমবার (৩০ জানুয়ারি) ও মঙ্গলবার (৩১ জানুয়ারি) চট্টগ্রামসহ দেশের সব কাস্টম হাউস ও শুল্ক স্টেশনে কর্মবিরতি পালন করা হবে ওই চিঠিতে উল্লেখ করা হয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়