Cvoice24.com

আবারও নিলামে উঠছে ১৩ বছরের পুরনো তেল

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৫৩, ৩ ফেব্রুয়ারি ২০২৩
আবারও নিলামে উঠছে ১৩ বছরের পুরনো তেল

চট্টগ্রাম বন্দরে এখনো পড়ে আছে প্রায় ১৩ বছরের পুরনো সয়াবিন তেল। নানা আনুষ্ঠানিকতা শেষে গেল বছরে দু’দফায় নিলামে তুলে ৩ হাজার ৭শ লিটার তেল বিক্রি হলেও এখনো অবিক্রিত রয়ে গেছে প্রায় ৮ হাজার ৫৬০ লিটার সয়াবিন তেল। তেলগুলো আমদানি হয়েছিল ২০০৯ সালে।

এবার তৃতীয় দফায় আরও একবার এসব ভোজ্যতেল নিলামে তুলছে চট্টগ্রাম কাস্টমস। কাস্টমস কর্তৃপক্ষ যার দাম হাঁকিয়েছে ৪৬ হাজার টাকা পর্যন্ত। রাষ্ট্রায়ত্ব তেল শোধনাগার প্রতিষ্ঠান ইস্টার্ন রিফাইনারিতে তেলগুলোর নমুনা পরীক্ষা করে কাস্টমস কর্মকর্তারা বলছেন, তেলগুলো ময়লাযুক্ত, তবে তা ব্যবহার উপযোগী এবং খালাসযোগ্য।

অন্যদিকে বন্দরের বি ওয়ান শেডে সাড়ে ৩শ লিটার জ্বালানি তেলও নিলামে তোলা হয়েছে। এর মধ্যে গত বছরের মার্চে আমদানি করা ২৮০ লিটার অপরিশোধিত ডিজেল। বর্তমানে বন্দরের বি ওয়ান শেডে আট জারে পড়ে আছে এ জ্বালানি। গত বছরের শেষে এসে পণ্যটি দুবার নিলামেও উঠেছিল। তবে সেখানেও ব্যর্থ হয় কাস্টমস। বন্দরের কে গোলায় রয়েছে ৬০ লিটার হাইড্রলিক অয়েল। পণ্যগুলোর বাজার মূল্য আট হাজার ৫ টাকা। গতবছর পণ্যটি নিলামে উঠেছিল ছয়বার। পাশাপাশি বন্দরের সিএফএস শেডে রয়েছে ১০ লিটার লুব্রিকেন্ট অয়েল। ২০১৬ সালে আমদানি হয়েছিল এ তেল। তবে একবারও নিলামে ওঠেনি এ চালান। কোন দেশ থেকে তেলগুলো আমদানি হয়েছিল তা জানাতে পারেনি কাস্টমস। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক কাস্টমস কর্মকর্তা সিভয়সকে বলেন, বন্দরের বিভিন্ন শেডে বছরের পর বছর পড়ে আছে এসব তেল। একে তো জারগুলো ভাঙ্গা, তার উপর তেলগুলোতে ময়লা। ক্রেতারা তেলগুলো দেখে কেনার আগ্রহ দেখান না। তাই তেলগুলো বিক্রি হচ্ছে না। অথচ এগুলো ব্যবহার উপযোগী। এ সংকটময় পরিস্থিতিতে সয়াবিন ও জ্বালানি তেলগুলো বিক্রি হলে কাজে আসতো। কিন্তু ক্রেতারা এখন অনেক সচেতন।  

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার (নিলাম শাখা) অনুপম চাকমা সিভয়েসকে বলেন, বিভিন্ন সময়ে তেলগুলো আমদানি হয়েছে। তবে তেলগুলো যে জারে আছে তার অধিকাংশই জরাজীর্ণ, ভাঙ্গা আর ময়লাযুক্ত। তবে সয়াবিন তেলের পরিমাণ বেশি। প্রায় সাড়ে ৮ হাজার লিটারের বশি। আমরা ইস্টার্ন রিফাইনারিতে সয়াবিন তেলের নমুনা পরীক্ষা করিয়েছি। তেলগুলো ব্যবহার উপযোগী ও খালাসযোগ্য। আর কিছু ডিজেল ও লুব্রিকেন্ট অয়েল রয়েছে। আমরা আগামী ১২ তারিখ একটা নিলামের আয়োজন করেছি। আশা করছি আমরা ভালো সাড়া পাবো। 

সর্বশেষ

পাঠকপ্রিয়