Cvoice24.com

পণ্য রপ্তানির আড়ালে চার প্রতিষ্ঠানের ৩৭৯ কোটি টাকা পাচার

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৫৪, ১৪ মার্চ ২০২৩
পণ্য রপ্তানির আড়ালে চার প্রতিষ্ঠানের ৩৭৯ কোটি টাকা পাচার

মিথ্যা ঘোষণা ও অন্য রপ্তানিকারকের ইএক্সপি (রপ্তানির অনুমতি) ব্যবহার করে জালিয়াতির মাধ্যমে বিদেশে টাকা পাচারের অভিযোগ উঠেছে চার প্রতিষ্ঠানের বিরুদ্ধে। রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো বিশ্বের বিভিন্ন দেশে পণ্য রপ্তানির নামে ১ হাজার ৭৮০টি পণ্য চালানের মাধ্যমে ৩৭৯ কোটি টাকা পাচার করেছে বলে দাবি কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তাদের।

জানা গেছে, বিদেশে পণ্য রপ্তানির আড়ালে ঢাকার সাবিহা সাইকি ফ্যাশন নামের প্রতিষ্ঠান ১৮ কোটি টাকা, এশিয়া ট্রেডিং করপোরেশন ২৫২ কোটি টাকা, ইমু ট্রেডিং করপোরেশন ৬২ কোটি টাকা ও ইলহাম নামের একটি প্রতিষ্ঠান ১৭ কোটি টাকা বিদেশে পাচার করেছে। 

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত ৩১ জানুয়ারি চট্টগ্রাম কাস্টমস গোয়েন্দার একটি দল নগরের কাঠগড় এলাকায় এসএপিএল নামের একটি ডিপোতে অভিযান চালায়। সেখানে দেখা যায়, ঢাকার প্রতিষ্ঠান সাবিহা সাইকি ফ্যাশন নামের রপ্তানিকারক প্রতিষ্ঠানটি টি শার্ট ও লেডিস ড্রেস রপ্তানির ঘোষণা দিলেও এর বিপরীতে প্রতিষ্ঠানটি সাতটি কনটেইনারে করে বেবি ড্রেস, জিন্স প্যান্ট, লেগিন্স, শার্ট ও শাল রপ্তানির চেষ্টা করছিল। মিথ্যা ঘোষণায় প্রতিষ্ঠানটি ১৮ কোটি টাকার পণ্য সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, সৌদিআরবে রপ্তানির চেষ্টা করছিল। প্রতিষ্ঠানটি কাগজপত্রে জালিয়াতি করেছে। তারা বিভিন্ন রপ্তানিকারক প্রতিষ্ঠানের নামে ৮৬টি বিল অব এক্সপোর্ট ব্যবহার করে। 

এদিকে এশিয়া ট্রেডিং করপোরেশন নামে রপ্তানিকারক প্রতিষ্ঠানটি সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, কাতার ও যুক্তরাজ্যে ১৪ হাজার ৫শ মেট্রিকটন পণ্য রপ্তানির আড়ালে প্রায় ২৮২ কোটি টাকা পাচার করেছে বলে তদন্তে প্রমাণ পেয়েছে কাস্টমস গোয়েন্দা কর্মকর্তারা। পাশাপাশি ইমু ট্রেডিং করপোরেশন সৌদি আরব, মালয়েশিয়া ও সংযুক্ত আরব আমিরাতে টি শার্ট, ট্রাউজার ও টপস রপ্তানির আড়ালে প্রায় ৬২ কোটি টাকা এবং ইলহাম নামের প্রতিষ্ঠানটি টি-শার্ট, ট্যাংক টপ, লেডিস ড্রেস রপ্তানি করে প্রায় ১৭ কোটি টাকা পাচার করেছে। 

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের উপ-পরিচালক মো. শাকিল খন্দকার সিভয়েসকে বলেন, এ চার রপ্তানিকারক প্রতিষ্ঠান টি-শার্ট, টপস, লেডিস ড্রেস, ট্রাউজার, বেবি সেট, ব্যাগ, পোলো শার্ট, জ্যাকেট, প্যান্ট ইত্যাদি পণ্য সৌদিআরব, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, কাতার, যুক্তরাজ্য ও নাইজেরিয়াসহ বিভিন্ন দেশে কাগজপত্র জালিয়াতির মাধ্যমে রপ্তানি করে অর্থ পাচার করেছেন। সিএন্ডএফ এজেন্ট লিম্যাক্স শিপার লিমিটেড তাদের সব ধরনের সহযোগিতা করেছে। আমরা আমাদের তদন্তের কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

সর্বশেষ

পাঠকপ্রিয়