Cvoice24.com

খাতুনগঞ্জের ৬০০ মধ্যস্বত্বভোগীর নাম প্রশাসনের হাতে

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫১, ২১ মে ২০২৩
খাতুনগঞ্জের ৬০০ মধ্যস্বত্বভোগীর নাম প্রশাসনের হাতে

পেঁয়াজের ঝাঁজে অস্থির হয়ে উঠা চট্টগ্রামের বৃহত্তর ভোগ্যপণ্যের বাজার খাতুনগঞ্জে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। অভিযানে ভ্রাম্যমাণ আদালত ৬০০শ’র অধিক মধ্যসত্ত্বভোগীর নাম ও মোবাইল নম্বর সংগ্রহ করেছে। যারা পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে সিন্ডিকেট করে কারসাজি করে। ট্রেড লাইসেন্স যাচাইয়ের পর তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপে যাবে প্রশাসন।

রবিবার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক এ অভিযান পরিচালনা করেন। অভিযানে তিনি এক ব্যবসায়ী ও দুই প্রতিষ্ঠান ক্রয় রশিদ সংরক্ষণ ও মূল্য তালিকা না টাঙানোয় ১০ হাজার টাকা জরিমানা করেন।  

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, নগরের বিভিন্ন পাইকারি এবং খুচরা ব্যবসায়ীর সাথে মধ্যসত্ত্বকারী একটা সিন্ডিকেট আছে। এরাই মূলত পণ্যের দাম বৃদ্ধিতে অনেকাংশে দায়ী। এইখানে ডিমান্ড অর্ডার ( DO ) এর মাধ্যমে শুধুমাত্র একটি ক্রয়রশিদ বিক্রি হয় ১০ জনের বেশি ব্যবসায়ীর কাছে। পাশাপাশি মিল মালিকদের কারসাজিও আছে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক সিভয়েসকে বলেন, সিন্ডিকেট ভাঙতে আমরা বিভিন্ন ট্রেডিংয়ের দোকান থেকে ৬০০ এর উপরে মধ্যসত্ত্বভোগীদের নাম এবং মোবাইল নম্বর সংগ্রহে নিয়েছি। এদের মাধ্যমে একটি পণ্যের দাম হাত বদল হয়ে হয়ে দাম বাড়তে থাকে। এই বিষয়টি গুরত্বসহকারে নিয়ে এদের ট্রেড লাইসেন্স চেকিংসহ পরবর্তীতে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি বাজার মনিটরিং অব্যাহত থাকবে। 

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, বাজার মনিটরিং অব্যাহত আছে। যে কোন ভোগ্যপণ্যের দাম বাড়ানোর চেষ্টা করা হলে যারা জড়িত থাকবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। ইতিমধ্যেই আমাদের কাছে সিন্ডিকেটের কিছু নামের তালিকা সংগ্রহে আছে।

এদিকে আজ খাতুনগঞ্জে পেঁয়াজের আড়তে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এসময় মূল্য তালিকা না থাকা এবং ক্রয়-বিক্রয় রশীদ না রাখায় বার আওলিয়া ট্রেডার্সকে ৫ হাজার টাকা, ফরিদপুর বানিজ্যলয়কে ৩ হাজার টাকা ও জাহেদ নামের একজন ব্যপারিকে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়