Cvoice24.com

পেঁয়াজ নিয়ে টেনশন ঠেকাতে মাঠে ভ্রাম্যমাণ আদালত

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২৩, ৯ ডিসেম্বর ২০২৩
পেঁয়াজ নিয়ে টেনশন ঠেকাতে মাঠে ভ্রাম্যমাণ আদালত

বাজারে হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম। ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণার পর একরাতেই শুরু হয়ে গেল অস্থিরতা। ৯০ থেকে ১০০ টাকার পেঁয়াজ ঠেকেছে ২০০ টাকা পর্যন্ত। এমন পরিস্থিতিতে পেঁয়াজ নিয়ে ‘জনটেনশন’ ঠেকাতে অভিযান শুরু করেছে প্রশাসন। শনিবার চট্টগ্রামের পাইকারি বাজার খাতুনগঞ্জসহ বিভিন্ন উপজেলায় চালানো হয়েছে ভ্রাম্যমাণ আদালত। অভিযানে এখন পর্যন্ত আড়াই লাখ টাকার বেশি জরিমানা করা হয়েছে ‘অসাধু ব্যবসায়ীদের’।

শনিবার দুপুরে পাইকারি বাজার খাতুনগঞ্জ ও নগরের চৌমুহনী কর্ণফুলী মার্কেটে অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর।

অভিযানে ৫ প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। শনিবার (৯ ডিসেম্বর) দুপুরে এ জরিমানা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রামের উপ-পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ।

অর্থদণ্ডপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হল, কর্ণফুলী মার্কেটের ফারুক স্টোরকে ৩০ হাজার টাকা, আলিফ ট্রেডার্সকে ২০ হাজার টাকা, এবং খাতুনগঞ্জের বরকত ভান্ডারকে ২০ হাজার টাকা, এএইছ ট্রেডার্সকে ১০ হাজার টাকা, একে ট্রেডার্সকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

এ অভিযানে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রামের সহকারী পরিচালক নাসরিন আক্তার ও রানা দেব নাথ।

এদিকে একইদিনে মিরসরাই ও ফটিকছড়ি উপজেলার বিভিন্ন বাজারে অভিযান চালানো হয়েছে। উপজেলা প্রশাসনের এই অভিযানে ১০ ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। অভিযানে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে তাদের।

ফটিকছড়ি প্রতিনিধি রফিক তালুকদার জানিয়েছেন উপজেলার নাজিরহাট ও বিবিরহাট বাজারে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মোজাম্মেল হক চৌধুরী। অভিযানে পেঁয়াজ মজুদ রেখে কেনা দামের দ্বিগুণ মূল্যে বিক্রি করার অপরাধে সাহাব উদ্দিন ও রাশেদুল আলম নামে দুই পাইকারি ব্যবসায়ীকে ৫০ হাজার করে ১ লাখ টাকা জমিরানা করেন। পরে নাজিরহাট বাজার ও বিবিরহাট বাজারের পাঁচ ব্যবসায়ীকে বেশি মূল্যে পেঁয়াজ বিক্রি করার অপরাধে বিভিন্ন অংকে আরও ৫৩ হাজার টাকা জরিমানা করেন।

অন্যদিকে মিরসরাইয়ের জোরারগঞ্জ বাজারে অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিজানুর রহমান। বেশি দামে পেঁয়াজ বিক্রি করার অপরাধে তিন ব্যবসায়ীকে ৮ হাজার টাকা জরিমানা করেছেন বলে জানিয়েছেন মিরসরাই প্রতিনিধি ফিরোজ মাহমুদ।

চন্দনাইশ প্রতিনিধি মো. নুরুল আলম জানান, শনিবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত দোহাজারী পৌরসভায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ডিপ্লোমেসি চাকমা। এ সময় ৯ ব্যবসায়ীকে ৫৭ হাজার টাকা জরিমানা করেন তিনি। পণ্যের মূল তালিকা দৃশ্যমান স্থানে না টাঙানো, মোড়কবিহীন ও মেয়াদোত্তীর্ণ পণ্য , বেশি দামে পেঁয়াজ বিক্রির অপরাধে ভোক্তা অধিকার আইনে তাদের এই জরিমানা করা হয়। উপজেলা সহকারী কমিশনার ডিপ্লোমেসি চাকমা বলেন, বাজার পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়