Cvoice24.com

রসায়ন অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন শুরু 

সিভেয়স ডেস্ক

প্রকাশিত: ২১:৫৫, ১৫ জুন ২০২১
রসায়ন অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন শুরু 

একাদশ বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড এর রেজিস্ট্রেশন শুরু হয়েছে। মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে বাংলাদেশ রসায়ন সমিতির প্রেসিডেন্ট সাবেক মুখ্যসচিব আব্দুল করিম ভার্চুয়ালি রেজিস্ট্রেশন কার্যক্রমের উদ্বোধন করেন। 

এসময় আব্দুল করিম বলেন, রসায়ন বিজ্ঞানের বিস্ময়কর আবিস্কারের সাথে নতুন প্রজন্মকে পরিচিত করানো এবং তাদের প্রতিভা বিকাশের জন্য এই আয়োজন। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, বিশ্বে বাংলাদেশের উন্নয়ন মডেল সর্বত্র প্রশংসিত। রসায়নের গবেষণা ও সমৃদ্ধি এ ক্ষেত্রে বিশাল ভূমিকা রাখতে পারে। 

অনুষ্ঠানে একাদশ বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড ২০২০ এর কনভেন অধ্যাপক ড. নূ ক ম আকবর হোসেন বলেন, প্রতিবছরের মত এবারও দেশব্যাপী রসায়ন অলিম্পিয়াডের আয়োজন করা হচ্ছে। কোভিড-১৯ এর কারণে প্রতিযোগিতার সব কার্যক্রম অনলাইনে অনুষ্ঠিত হবে। “দশম রসায়ন অলিম্পিয়াড-২০১৯ থেকে বাছাইকৃত শীর্ষ চার প্রতিযোগি জাপানের ওসাকায় জুলাই মাসে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডের ৫৩তম আসরে অংশ নেবেন। এবারই প্রথম বাংলাদেশি প্রতিযোগীরা আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে অংশ নেবেন। কোভিড মহামারীর কারণে ওই আসরও ভার্চুয়ালি হবে।” 

অধ্যাপক নূ ক ম আকবর হোসেন বলেন, সভ্যতার কেন্দ্রে যে বিজ্ঞানের আধিপত্য তা হল রসায়ন। আমরা রসায়নের অবদানে সিক্ত। রসায়নের জ্ঞানকে দেশব্যাপী ছড়িয়ে দিতে ভবিষ্যতে জুনিয়র স্কুল পর্যায়েও অলিম্পিয়াডের আয়োজন করা হবে। এবার বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড আয়োজন করছে চট্টগ্রাম অঞ্চল। 

মঙ্গলবার শুরু হওয়া অনলাইন রেজিস্ট্রেশনের সময়সীমা ২০ অগাস্ট রাত ১১টা পর্যন্ত। 
অনলাইনে (https://forms.gle/HTMReaBaQPLMAnpU8) এবং ফেসবুক পেজে (https://www.facebook.com/bdcho2020) রেজিস্ট্রেশনের বিস্তারিত তথ্য পাওয়া যাবে। 

একাদশ ও দ্বাদশ শ্রেণি এবং এ/ও লেভেলের শিক্ষার্থীরা যাদের বয়স ১ জুলাই ২০২২ সালে ২০ বছরের কম, তারা অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। তবে কেউ ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে থাকলে তারা আবেদন করতে পারবেন না।
 
একাদশ ও দ্বাদশ শ্রেণির এবং এ/ও লেভেলের সিলেবাস অনুসারে ফিজিক্যাল, ইনঅর্গানিক, অর্গানিক, এনালেটিক্যাল, বায়ো ক্যামেস্ট্রি এবং স্পেকট্রোসকপি বিষয়ে ৬০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে প্রিলিমিনারি পরীক্ষা হবে ২৭ অগাস্ট শুক্রবার সকাল ১০টায়। 

এরপর চূড়ান্ত পরীক্ষা হবে ১৭ সেপ্টেম্বর শুক্রবার সকাল ১০টায় অনলাইনে। আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডের ৫৪ তম আসর বসবে ২০২২ সালে চীনের তিয়ানজিন শহরে। 
অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ রসায়ন সমিতির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ড. মো ইদ্রিস আলী, অলিম্পিয়াড রেজিস্ট্রেশন উপ-কমিটির কনভেনর ড. মোহাম্মদ রেয়াজুল হক, আঞ্চলিক কমিটির সদস্য এক্সিম ব্যাংকের সিনিয়র এসভিপি আবুল হাশেম, চট্টগ্রাম প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি সালাউদ্দিন মো. রেজা, রসায়ন সমিতির সদস্য শিক্ষক মো. জাহাঙ্গীর আলম, শওকত হোসেন, আবদুল আওয়াল, আরাফাত আরা, চিন্ময় গুহ ও কিরিটি দত্ত।

সর্বশেষ

পাঠকপ্রিয়