Cvoice24.com

ক্যান্সারজনিত রোগে চবি প্রভাষকের অকালমৃত্যু

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১০:০৭, ২৩ জুলাই ২০২১
ক্যান্সারজনিত রোগে চবি প্রভাষকের অকালমৃত্যু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটের (আইএমএল) এর প্রভাষক বাসবী বড়ুয়া (৪০) মৃত্যুবরণ করেছেন। তিনি দীর্ঘদিন জরায়ু ক্যান্সারজনিত রোগে আক্রান্ত ছিলেন। 

বৃহস্পতিবার দিবাগত রাত ৩টায় নগরের ম্যাক্স হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।  

বিষয়টি সিভয়েসকে নিশ্চিত করেন চবি বৌদ্ধ ছাত্র পরিষদের সভাপতি এবং সহকারী প্রক্টর অরূপ বড়ুয়া। তিনি বলেন, 'বাসবী বড়ুয়া অত্যন্ত মেধাবী একজন শিক্ষিকা ছিলেন। ২০১৮ সালে তিনি চবি প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০১৯ সালে তিনি প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত হন। তার অকাল মৃত্যুতে আমরা গভীর শোক প্রকাশ করছি।  ' 

বাসবী বড়ুয়া পটিয়া থানার তেকোটা গ্রামের কৃতি সন্তান। তাঁর পিতা প্রকৌশলী স্বপন কান্তি বড়ুয়া ও মাতা প্রীতি বড়ুয়া। মৃতকালে তার বয়স ছিল ৪০ বছর। তিনি ব্যক্তিগত জীবনে অবিবাহিত ছিলেন। 

বাসবী বড়ুয়ার শৈশব ও কৈশোর জীবন ছিল আনন্দপূর্ণ। প্রতিটি ক্ষেত্রে তাঁর মেধার স্বাক্ষর প্রস্ফুটিত হয়েছে। পঞ্চম শ্রেণি ও অষ্টম শ্রেণিতে ট্যালেন্টপুল বৃত্তি লাভ। এসএসসিতে কুমিল্লা বোর্ডে সম্মিলিত মেধাতালিকায় তৃতীয় স্থান স্ট্যান্ড। এইচএসসিতে কুমিল্লা বোর্ডের মেয়েদের মধ্যে পঞ্চম ও ছেলে-মেয়েদের মধ্যে সম্মিলিত ভাবে দশম স্থান স্ট্যান্ড। 

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে বি.এ অনার্স ও মাস্টার্স ডিগ্রি কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। ভারতের দিল্লী জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় মাস্টার্স ও এমফিল ডিগ্রি অর্জন করেন। তিনি নারী শিক্ষা ও নারীদের ক্ষমতায়নের উপর বিভিন্ন গবেষণাপত্র রচনা করেন।

উল্লেখ্য, আজ সকাল ১১টা পর্যন্ত তার মরদেহ চট্টগ্রাম বৌদ্ধ বিহারে রাখা হবে। পরে দুপুর ২টায় পটিয়ার তেকোটা-মুকুটনাইটস্হ বাংলাদেশ বৌদ্ধ সেবাসদনে অনিত্য সভা ও শেষ কৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হবে। বাসবী বড়ুয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এবং উপ-উপাচার্য বেনু কুমার দে।

-সিভয়েস/এইচবি

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়