Cvoice24.com

স্কুলগুলোকে আদর্শ বিদ্যানিকেতনে পরিণত করার এখনই উৎকৃষ্ট সময় : মাউশি মহাপরিচালক

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৪, ২৫ সেপ্টেম্বর ২০২১
স্কুলগুলোকে আদর্শ বিদ্যানিকেতনে পরিণত করার এখনই উৎকৃষ্ট সময় : মাউশি মহাপরিচালক

করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর বিদ্যালয়গুলো খুলেছে। করোনাভাইরাস থেকে শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিতে এই সময়টিতে সরকারি ও বেসরকারি নানা উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। সরকার শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিতে নিরাপদে বিদ্যালয়ে ফেরার জন্য সুনির্দিষ্ট প্রস্তুতি গ্রহণ করেছে এবং সারাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সেইসব প্রস্তুতি বাস্তবায়িত হচ্ছে। এইসব উদ্যোগের পাশাপাশি বিদ্যালয়গুলোকে পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত করে তোলার জন্যও স্কুলভিত্তিক পরিকল্পনা গ্রহণ করতে হবে। এখনই উৎকৃষ্ট সময় স্কুলগুলোকে আদর্শ বিদ্যানিকেতনে পরিণত করার।

শনিবার (২৫ সেপ্টেম্বর) বেলা ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাব বঙ্গবন্ধু হলে আয়োজিত ‘শিক্ষার্থীদের নিরাপদে বিদ্যালয়ে ফেরা ও শিখন’ শীর্ষক পরামর্শক সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক। 

সেভ দ্য চিলড্রেন এবং স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা সহযোগিতায় শিক্ষার্থীদের নিরাপদে বিদ্যালয়ে ফেরার জন্য সুরক্ষিত পরিবেশ তৈরিতে সমন্বিত প্রচেষ্টার লক্ষ্যে চট্টগ্রাম জেলার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ, বিদ্যালয়ের শিক্ষক ও ব্যবস্থাপনা কমিটির প্রতিনিধিরা, বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ এবং এনজিও প্রতিনিধিদের নিয়ে এই কর্মশালা আয়োজন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

এসময় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, ‘করোনা মহামারিকালে সংক্রমণ কমে আসার প্রেক্ষিতে আমরা বিদ্যালয় খুলে দিয়েছি। তদুপরি শিক্ষার্থীদের মধ্যে যেন কোনভাবেই সংক্রমণ না ছড়ায় সেদিকে বিদ্যালয় কর্তৃপক্ষকে বিশেষভাবে নজর দিতে হবে। বৃক্ষরোপণ কর্মসূচির মত নানা কর্মসূচির মধ্য দিয়ে আমাদের শিক্ষার্থীদের মধ্যেও নিজ বিদ্যালয় পরিচ্ছন্নতার দায়িত্ববোধ জাগিয়ে তুলতে হবে।’ এ ধরনের সময়োপযোগী অনুষ্ঠান আয়োজনে উদ্যোগ গ্রহণের জন্য সেভ দ্যা চিলড্রেন ও ইপসাকে ধন্যবাদ জানান তিনি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক উপপরিচালক (মাধ্যমিক) দেবব্রত দাশের সভাপতিত্বে এবং সহকারি পরিচালক মোহাম্মদ মোশাররফ হোসেনের সঞ্চালনায় কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক অধ্যাপক হোসাইন আহমেদ আরিফ ইলাহী, উপ পরিচালক (কলেজ) জনাব ড. গাজী গোলাম মাওলা এবং সেভ দ্যা চিলড্রেন বাংলাদেশের পরিচালক (হিউমেনিটেরিয়ান) মোস্তাক হোসাইন। কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান এবং কর্মশালার উদ্দেশ্য তুলে ধরেন সেভ দ্য চিলড্রেন এর উপ পরিচালক নাজমুন নাহার নুর। শিক্ষার্থীদের নিরাপদে স্কুলে ফেরা নিয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন সেভ দ্যা চিলড্রেনের এডুকেশন এডভাইজর কামাল হোসেন।

দীর্ঘদিন পর স্কুল খোলার বিভিন্ন সাফল্য, প্রতিবন্ধকতা এবং শিখন নিয়ে কর্মশালায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা চট্টগ্রাম জেলার মহানগর ও উপজেলার বিভিন্ন স্তরের কর্মকর্তা এবং বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সাথে মতবিনিময় করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়