Cvoice24.com

নিরাপত্তার চাদরে চবি; জালিয়াতি ঠেকাতে গোয়েন্দা নজরদারি

চবি প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৫৭, ২৬ অক্টোবর ২০২১
নিরাপত্তার চাদরে চবি; জালিয়াতি ঠেকাতে গোয়েন্দা নজরদারি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল বুধবার থেকে। ভর্তি পরীক্ষার সব প্রস্তুতির পাশাপাশি নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। বিশ্ববিদ্যালয়ের সার্বিক শৃঙ্খলা বজায় রাখতে ক্যাম্পাসে ৫০০ থেকে ৭০০ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত থাকবে।

মঙ্গলবার বিকেল ৪টায় উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া। এসময় বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম মনিরুল হাসান ও সহকারী প্রক্টরবৃন্দ উপস্থিত ছিলেন।

নিরাপত্তা জোরদার

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পুলিশ, র‌্যাব, ডিবি, ডিএসবিসহ পাঁচ থেকে সাত শতাধিক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য নিরাপত্তায় নিয়োজিত থাকবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জালিয়াতি ঠেকাতে ডিজিএফআই, এনএসআইসহ গোয়েন্দা সংস্থাসহ ভ্রাম্যমাণ আদালত মাঠে থাকবে। এছাড়াও শাটল ট্রেনসহ স্টেশনগুলোতে রেলওয়ের নিরাপত্তা বাহিনী নিয়োজিত থাকবে। যদি কোনো ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীকে র‌্যাগ দেয়ার অভিযোগ পাওয়া যায় এবং বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী জালিয়াতির সাথে জড়িত থাকলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া বলেন, নজরদারির পাশাপাশি সক্রিয় থাকবে বিভিন্ন সংস্থার সদস্যরা। ভর্তি পরীক্ষা উপলক্ষে সকল ধরনের নোট, শীট, সাজেশন বিক্রয় ও মডেল টেস্ট নেওয়া নিষিদ্ধ করা হয়েছে। র‌্যাগিং প্রতিরোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সক্রিয় থাকবেন।

বিশেষ সুবিধা পাবে ভর্তিচ্ছু ও অভিভাবকরা

ভর্তি পরীক্ষা উপলক্ষে প্রতিবারের মতো এবারও ভর্তিচ্ছুদের আবাসিক হলগুলোতে থাকার অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভর্তিচ্ছুদের নিরাপদ অবস্থান নিশ্চিতে সার্বক্ষণিক হলগুলোতে প্রভোস্ট ও আবাসিক শিক্ষকদের পরিদর্শন করতেও বিশ্ববিদ্যালয় প্রশাসন নির্দেশনা দিয়েছে।

এদিকে দূর-দূরান্ত থেকে আসা ছাত্রী ও নারী অভিভাবকদের জন্য সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব লেডিস আবাসিক হলে বিশ্রাম ও ওয়াশরুম ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ও অস্থায়ী সকল হোটেল ও খাবারের দোকানে নির্ধারিত মূল্য তালিকা সাটানো বাধ্যতামূলক করা হয়েছে। ভর্তি পরীক্ষা চলাকালে ক্যাম্পাসের ভেতরে সকল ধরনের যান চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

প্রসঙ্গত, কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত বি-ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে আগামীকাল বুধবার থেকে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। এবার ৬টি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য এবার আবেদন করেছে ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। সেই হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৭ জন শিক্ষার্থী।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়