Cvoice24.com

চবির ভর্তি যুদ্ধ শুরু, আসনপ্রতি লড়ছেন ৩৫ ভর্তিচ্ছু

চবি প্রতিনিধি

প্রকাশিত: ১১:০০, ২৭ অক্টোবর ২০২১
চবির ভর্তি যুদ্ধ শুরু, আসনপ্রতি লড়ছেন ৩৫ ভর্তিচ্ছু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। বুধবার (২৭ অক্টোবর) সকাল ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের ১০টি কেন্দ্রে পরীক্ষা শুরু হয়। আজ কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের মধ্য দিয়ে দুই দিনব্যাপী তিন শিফটে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষা নিয়ন্ত্রক দফতর সূত্রে জানা গেছে, আজ দুই শিফটে পরীক্ষা হবে। এর মধ্যে সকাল সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত ১ম শিফট। দুপুর সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত দ্বিতীয় শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামীকাল শুধু প্রথম শিফটের পরীক্ষার মধ্যে দিয়ে শেষ হবে ‘বি’ ইউনিটের ভর্তি যুদ্ধ।

তিনটি শিফট মিলে ‘বি’ ইউনিটে এক হাজার ২২১টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা দিবে ৪২ হাজার ৬৬৮ জন ভর্তিচ্ছু। সে হিসেবে আজ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়ছেন ৩৫ জন শিক্ষার্থী।

এদিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নিরাপত্তার চাদরে ডাকা হয়েছে ক্যাম্পাস। পুলিশ, র‌্যাব, ডিবি, ডিএসবিসহ পাঁচ থেকে সাত শতাধিক আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্য নিরাপত্তায় নিয়োজিত রয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জালিয়াতি ঠেকাতে ডিজিএফআই, এনএসআই, গোয়েন্দা সংস্থাসহ ভ্রাম্যমাণ আদালত মাঠে থাকবে। এছাড়াও শাটল ট্টেনসহ স্টেশনগুলোতে রেলওয়ের নিরাপত্তা বাহিনী নিয়োজিত থাকবে। কোনো ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীকে র‌্যাগ দেয়ার অভিযোগ পাওয়া যায় এবং বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী জালিয়াতির সঙ্গে জড়িত থাকলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া বলেন, ‘নজরদারির পাশাপাশি সক্রিয় থাকবে বিভিন্ন সংস্থার সদস্যরা। ভর্তি পরীক্ষা উপলক্ষে সকল ধরনের নোট, শীট, সাজেশন বিক্রয় ও মডেল টেস্ট নেওয়া নিষিদ্ধ করা হয়েছে। র‌্যাগিং প্রতিরোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যরা সক্রিয় থাকবেন।’

অন্যদিকে দূর-দূরান্ত থেকে আসা ছাত্রী ও নারী অভিভাবকদের জন্য সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব লেডিস আবাসিক হলে বিশ্রাম ও ওয়াশরুম ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ও অস্থায়ী সকল হোটেল ও খাবারের দোকানে নির্ধারিত মূল তালিকা সাটানো বাধ্যতামূলক করা হয়েছে। ভর্তি পরীক্ষা চলাকালে ক্যাম্পাসের ভেতরে সকল ধরনের যান চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

প্রসঙ্গত, এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য এবার আবেদন করেছে ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৭ জন শিক্ষার্থী। আগামী ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়