Cvoice24.com

চবির আলাওল হলের ৫০ বছর পূর্তিতে পাবলিক লেকচারের আয়োজন

চবি প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৪০, ৩০ নভেম্বর ২০২১
চবির আলাওল হলের ৫০ বছর পূর্তিতে পাবলিক লেকচারের আয়োজন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আলাওল হলের ৫০ বছর পূর্তি উপলক্ষে পাবলিক লেকচারের আয়োজন করা হয়েছে। এতে ‘একজন বঙ্গবন্ধু, একটি স্বাধীনতা যুদ্ধ ও একটি দেশ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন দেশবরেণ্য ইতিহাসবিদ ও বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন।

আজ মঙ্গলবার (৩০ নভেম্বর) বিকেল চারটায় আলাওল হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ড. মুনতাসীর মামুন বলেন, বঙ্গবন্ধুর রাজনীতির মূলমন্ত্র ছিল সততা। সততাই আজ বঙ্গবন্ধুকে বিশ্ব নেতাতে পরিণত করেছে। বঙ্গবন্ধু সবসময় জুলুম নির্যাতন আর অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন। গনতন্ত্রের পক্ষে কথা বলেছেন। আর জুলুমবাদদের চোখে চোখ রেখে কথা বলেছেন যা এদেশের অন্য কোনো নেতা আজও পারেননি। আর এখন আমরা বঙ্গবন্ধুর নামে স্লোগান দিই, কিন্তু কাজ করি বঙ্গবন্ধু আদর্শের পরিপন্থী।

ছাত্রনেতাদের উদ্দেশে তিনি বলেন, বঙ্গবন্ধুর আমলের ছাত্ররাজনীতি ছিলো ছাত্রের জন্য। যখন কারো ছাত্রত্ব শেষ হয়ে যেত তখন তার ছাত্ররাজনীতিও শেষ হয়ে যেত। আর এখন ছাত্রত্ব শেষ হওয়ার ৫-৬ বছর পরও দেখা যায় অনেক ছাত্রনেতারা ক্যাম্পাসগুলোতে সক্রিয়। আবার অনেক ছাত্রনেতাকে ব্যক্তিগত গাড়ি নিয়েও ঘুরতে দেখা যায়। অথচ আমার শিক্ষকতা জীবনের ৪৬ বছরে আজও গাড়ি কিনতে পারিনি। ছাত্ররাজনীতি হতে হবে ছাত্রদের অধিকার  আদায়ের জন্য। তারা চাঁদাবাজি করবে না, মারামারি করে কোন মায়ের বুক খালি করবে না।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আলাওল হলের প্রভোস্ট ড. নঈম হাসান চৌধুরী। 

আলাওল হলের আবাসিক শিক্ষক ও অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ঝুলন ধরের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এসএম মনিরুল হাসান, প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া ও চবি সাংবাদিক সমিতির সভাপতি ইমরাই হোসাইন প্রমুখ।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়