Cvoice24.com

একাদশে ভর্তি আবেদন শুরু আজ, চট্টগ্রামের ৮ সরকারি কলেজে যতো আসন

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৩:১৫, ৮ জানুয়ারি ২০২২
একাদশে ভর্তি আবেদন শুরু আজ, চট্টগ্রামের ৮ সরকারি কলেজে যতো আসন

চট্টগ্রাম সরকারি কলেজ। ছবি: সিভয়েস

একাদশে ভর্তি আবেদন শুরু হচ্ছে আজ। প্রতিবারের মতো এবারো ভর্তি কার্যক্রম হচ্ছে অনলাইনে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে এসএসসি বা সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে অনলাইনে সিলেকশনের মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি করা হবে।

আবেদন প্রক্রিয়া

এবার ভর্তির ওয়েবসাইট xiclassadmission.gov.bd তে প্রবেশ করতে হবে। সেখানে শিক্ষার্থীরা সর্বনিম্ন পাঁচটি ও সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচন করবে। 

২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে যারা এসএসসি পাশ করেছে তারা আবেদন করতে পারবে। তবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি পাশ করা শিক্ষার্থীরা ২২ বছর বয়সেও আবেদন করতে পারবে। আর যেসব শিক্ষার্থী এসএসসি ও দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন করবে তারা আগামী ১৫ জানুয়ারির মধ্যে আবেদন করলেও ফল পরিবর্তনকারীরা ২২ ও ২৩ জানুয়ারি আবেদন করতে পারবে। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। 

এতে আরও বলা হয়, ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। সিলেকশন নিশ্চয়ন না করলে তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে। ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। 

১১-১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। 

আবেদন ও নির্বাচন পর্ব শেষে ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে। এবার আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। নীতিমালায় ঢাকা ও জেলা পর্যায়ে বাংলা ও ইংরেজি ভার্সনে ভর্তি ফিসহ সব ব্যয় নির্ধারণ করে দেওয়া হয়েছে। 

কোন কলেজে কতো আসন

চট্টগ্রাম কলেজে মোট আসন আছে ১ হাজার ৩০টি। এরমধ্যে মানবিক বিভাগের জন্য ৩৮০টি, বিজ্ঞান বিভাগের জন্য ৬৫০টি। ব্যবসায় শিক্ষা বিভাগ নেই কলেজটিতে।

সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজে ১ হাজার ৭২৫টি। এরমধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৬৫০টি, মানবিক বিভাগের জন্য ৪৬০টি এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ৬১৫টি আসন রয়েছে। 

সরকারি সিটি কলেজে ২ হাজার ১২০টি। এরমধ্যে দিবা শাখার মানবিক বিভাগের জন্য ৩৮০টি, ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য ৩৮০টি এবং বৈকালিক শাখার মানবিক বিভাগের জন্য আসন রয়েছে ৩৩০টি, ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য ৩৮০টি আসন।

সরকারি কমার্স কলেজে ৮৫০টি আসনের মধ্যে সবকটিই ব্যবসায় শিক্ষা বিভাগের।

চট্টগ্রাম সরকারি মহিলা কলেজে ১ হাজার ৩৩৫টি আসনের মধ্যে ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য আসন রযেছে ৪৭০টি, মানবিক বিভাগের জন্য ৩৭৫টি, এবং বিজ্ঞান বিভাগের জন্য ৪৯০টি।

বাকলিয়া সরকারি কলেজে ১ হাজার ২৮৫টি আসনের মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৩৮০টি, মানবিক বিভাগের জন্য ৫২৫টি এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ৩৮০টি আসন রয়েছে।

চট্টগ্রাম সরকারি মডেল স্কুল এন্ড কলেজে আসন আছে ৭৭৫টি। এরমধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৩৭৫টি, মানবিক বিভাগের জন্য ১৫০টি এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৫০টি আসন রয়েছে।

কলেজিয়েট স্কুলে মোট আসন আছে ১৮০টি। এরমধ্যে বিজ্ঞান বিভাগের জন্য ৯০টি এবং ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য ৯০টি আসন আছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়