Cvoice24.com

আবেদনের পরও ভর্তির সুযোগ পায়নি ১১ হাজার শিক্ষার্থী

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২১:৫৫, ১৬ ফেব্রুয়ারি ২০২২
আবেদনের পরও ভর্তির সুযোগ পায়নি ১১ হাজার শিক্ষার্থী

চট্টগ্রাম শিক্ষাবোর্ড। ছবি: সংগৃহীত

তিন ধাপে আবেদন করেও কোন কলেজে ভর্তির সুযোগ পায়নি চট্টগ্রামের ১১ হাজারের বেশি শিক্ষার্থী। এরমধ্যে রয়েছে জিপিএ-৫ পাওয়া ৩৩ শিক্ষার্থীও। পরপর তিন দফায় আবেদন করেও কোন কলেজ মিলেনি তাদের। নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি শনিবার (১৯ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক জাহেদুল হক সিভয়েসকে এ তথ্য নিশ্চিত করেন। 

সংশ্লিষ্টরা বলছেন, সুযোগ না পাওয়া শিক্ষার্থীদের ভর্তির বিষয়ে পরবর্তীতে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটিতে সিদ্ধান্ত নেয়া হবে। সেই পর্যন্ত এসকল শিক্ষার্থীকে অপেক্ষায় থাকতে হবে। 

বোর্ড সূত্রে জানা যায়, ২০২১ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে পাস করেছে ১ লাখ ৪৪ হাজার ৫৮৩ জন শিক্ষার্থী এবং জিপিএ ৫ পেয়েছে ১২ হাজার ৮০১ জন। তারমধ্যে এবার একাদশ শ্রেণিতে ভর্তির জন্য চট্টগ্রামের কলেজগুলোতে ১ লাখ ৩৫ হাজার ৩৩৮ জন শিক্ষার্থী আবেদন করেছে। এরমধ্যে শেষ ধাপ পর্যন্ত ১ লাখ ২৪ হাজার ১৯৫ জন শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছে। আর এখনো পর্যন্ত আবেদনকৃত ১১ হাজার ১৪৩ জন শিক্ষার্থী পছন্দের কোন একটি কলেজেও ভর্তির সুযোগ পায়নি। এরমধ্যে জিপিএ-৫ পাওয়া ৩৩ জন শিক্ষার্থীও রয়েছে। তাছাড়া পাস করার পরেও কলেজগুলোতে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদনও করেনি আরও ৯ হাজার ২৪৫ জন শিক্ষার্থী।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক জাহেদুল হক সিভয়েসকে বলেন, ‘ভর্তি কার্যক্রমের তৃতীয় ধাপ পর্যন্ত চট্টগ্রামের কলেজগুলোতে যতজন আবেদন করেছে তারমধ্যে প্রায় ১১ হাজারের মতন শিক্ষার্থী ভর্তির সুযোগ পায়নি। তবে চট্টগ্রাম বোর্ডের সরকারি কলেজে এবার জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীরাই বেশি ছিল। এরমধ্যে মাদ্রাসা থেকে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীরাও সাধারণ কলেজে আবেদন করেছে। যার কারণে জিপিএ ৫ পাওয়া ৩৩ জন শিক্ষার্থী ভর্তির জন্য বিবেচিত হয়নি। দেখা গেছে কলেজ না পাওয়া শিক্ষার্থীরা সাধারণ কলেজে আবেদন করেছে এবং এমনও হতে পারে তারা পছন্দক্রম অনুযায়ী কলেজ সঠিকভাবে বাছাই বরতে পারেনি।’

যারা সুযোগপায়নি পরবর্তীতে তাদের জন্য সুযোগ থাকছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এখন যারা কলেজ পেয়েছে বা ভর্তির জন্য সিলেকশন পেয়েছে এবং ভর্তি নিশ্চায়ন করেছে তাদের চূড়ান্ত তালিকা ১৯ তারিখে দেওয়া হবে। তারা ১৯ থেকে ২৪ তারিখ পর্যন্ত ভর্তি হবে। তাদের ভর্তিপ্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে যারা ভর্তি হতে পারেনি তাদের ব্যাপারে আমাদের শিক্ষা মন্ত্রণালয় একটা সিদ্ধান্ত নিবে। সেই সিদ্ধান্ত অনুযায়ী আমরা ব্যবস্থা নিবো।’

প্রসঙ্গত, গতবছরের ৩০ ডিসেম্বর ২০২১ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়। তারপর চলতি বছরের ৮ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত একাদশে ভর্তির আবেদন নেওয়া শুরু করে কলেজগুলো। 

সর্বশেষ

পাঠকপ্রিয়